দুর্যোগে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসতে হবে: বিভাগীয় কমিশনার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:১৪ অপরাহ্ন, ২২শে জুন ২০২৩


দুর্যোগে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসতে হবে: বিভাগীয় কমিশনার
দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা

ময়মনসিংহ বিভাগীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। 


বৃহস্পতিবার(২২ জুন)সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলনকক্ষে এ সভা হয়।


সভায় বিগত ২৭ বছরে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে দেশের প্রায় ১৫ মিলিয়ন ডলার সমমূল্যের ক্ষতি হয়েছে। বিগত বছরগুলোর তুলনায় বর্তমানে সরকারি, বেসরকারি, স্বেচ্ছাসেবীসহ বিভিন্ন সংগঠনের গৃহীত উদ্যোগ ও সহযোগিতায় দুর্যোগকালীন ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখযোগ্য হারে কমানো সম্ভব হয়েছে। সাম্প্রতিক ঘূর্ণিঝড় মোকাবেলায় দেশের সার্বিক দুর্যোগ ব্যবস্থাপনায় এই সক্ষমতার প্রতিফলন পাওয়া যায়।


প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মিজানুর রহমান। তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় ময়মনসিংহ বিভাগীয় পর্যায়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোর প্রস্তুতি সম্পর্কে জানতে এবং তাদের উৎসাহিত করতে এই সভার আয়োজন করা হয়েছে। জলোচ্ছাস ও বন্যা মোকাবিলায় আমাদের সক্ষমতা থাকলেও অগ্নি ও ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবিলায় আমাদের প্রস্তুতি পর্যাপ্ত নয়। অগ্নিকান্ডজনিত দুর্ঘটনা মোকাবিলার সময় উৎসুক জনতাও অন্যতম প্রধান বাধার কারণ হয়ে দাঁড়ায়। অপরিকল্পিত নগরায়নের ফলাফল স্বরূপ ভূমিকম্প আমাদের দেশে এক মহাদুর্যোগ হিসেবে আবির্ভূত হতে পারে।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস তিনি বলেন, দুর্যোগ আমাদের নিত্যসঙ্গী। তাই দুর্যোগ ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট বিভাগ ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। স্বেচ্ছাসেবীদের দক্ষতা বাড়াতে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানেরও নির্দেশনা দেন তিনি।


সভায় অন্যান্যদের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, ইউএনডিপির প্রতিনিধি প্রমুখ।


আরএক্স/