বেড়ায় শেষ মুহুর্তে ব্যস্ততা কামার পাড়ায়


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৩৭ অপরাহ্ন, ২৬শে জুন ২০২৩


বেড়ায় শেষ মুহুর্তে ব্যস্ততা কামার পাড়ায়
ছবি: জনবাণী

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা। এই ঈদকে কেন্দ্র করে ঠুনঠান আওয়াজে মুখরিত পাবনার বেড়া উপজেলার বিভিন্ন কামারশলা। 


মুসলমানেরা প্রতি বছর আল্লাহকে রাজি-খুশি করার জন্য, ঈদুল আজহায় গবাদি-পশু কোরবানি করে থাকে। কোরবানির মাংস কাটার জন্য প্রয়োজন বিভিন্ন রকমের দরকারি উপকরণ সামগ্রী দা, বটি, ছুরি, চাপাতিসহ ইত্যাদি। আর মাত্র এক দিন বাকি আছে ঈদের। তাই দম ফেলার ফুরসৎ নেই উপজেলার আনাচে-কানাচে থাকা কামারদের। 


উপজেলার বিভিন্ন কামারের দোকান ঘুরে দেখা গেছে, ক্রেতাদের উপচে পড়া ভিড়। একদিকে হাপরের অগ্নি শিখা অন্যদিকে হাতুরির টুংটাং শব্দে তৈরি হচ্ছে গবাধি-পশু জবাই করা সরঞ্জাম। আসন্ন ঈদকে ঘিরে স্থানীয় কামারের পাশাপাশি বিভিন্ন হাট-বাজারে চোখে পড়ছে অস্থায়ী এবং ভ্রাম্যমাণ কামারের দোকান। 


উপজেলার নাকালিয় বাজারের শিপন, রহমান, সুভাষ, খোকন ও রহিম কামার জানান, কোরবানি ঈদের বিক্রি এখন পুরোপুরি জমে উঠেছে। তবে গত বছরের তুলনায় এ বছর দাম একটু বেশি হওয়ায় ক্রেতারা অস্বস্তি প্রকাশ করছেন। 


আরও পড়ুন: ঈদকে সামনে রেখে পাঁচবিবিতে ব্যস্ত কামাররা


তারা আরও জানান, এখন আমাদের তৈরি পশু জবাই করা উপকরণ বিভিন্ন হার্ডওয়্যারের দোকানে কিনতে পাওয়া যায়। তাই আগের মতো খদ্দের আসেনা। 


উপজেলার মোহনগঞ্জ এলাকার সুভাস কামারের দোকানে ছুরি কিনতে আসা রমজান ও বিল্লাল বলেন, আমরা প্রতি বছর কোরবানির জন্য এখান থেকে উপকরণ সামগ্রী কিনি কিন্তু গতবারের তুলনায় এবছর দাম একটু বেশি। 


বিভিন্ন কামারের সাথে কথা বলে জানা গেছে, বড় ছুরি ১ হাজার থেকে ১ হাজার ৪ শ’ টাকা চাপাতি ৯ শ’ থেকে ১ হাজার টাকা। এবং ছোট ছুরি, দা, বটি ইত্যাদি ৫শ’ টাকা কেজি দরে তৈরি করা হচ্ছে।


জেবি/ আরএইচ