সুন্দরবনে মৎস্য আহরণ বন্ধ রাখতে মোংলায় সচেতনতামূলক নৌ র‌্যালি


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:১১ অপরাহ্ন, ১৯শে জুলাই ২০২৩


সুন্দরবনে মৎস্য আহরণ বন্ধ রাখতে মোংলায় সচেতনতামূলক নৌ র‌্যালি
ছবি: জনবাণী

সরকার ঘোষিত নিষিদ্ধ সময়ে সাগর ও সুন্দরবনে মৎস্য আহরণ বন্ধ রাখতে মোংলায় সচেতনতামূলক সমাবেশ ও নৌ র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। 


বাংলাদেশ নৌ পুলিশ খুলনা অঞ্চলের আয়োজনে বুধবার (১৯ জুলাই) সকালে মোংলার মামার ঘাট এলাকায় সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে মোংলা নদীতে নৌ র‌্যালি হয়।


সমাবেশে ও র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ নৌ পুলিশ খুলনা অঞ্চলের পুলিশ সুপার মো. শরিফুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মোংলা সার্কেলের সহকারী পুলিশ সুপার মুশফিকুর রহমান তুষার, মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপংকর দাশসহ বন বিভাগ, নৌ পুলিশ, স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। 


এ সময় উপকূলীয় অঞ্চলের কয়েকশ জেলে-বাওয়ালী উপস্থিত ছিলেন। 


আরও পড়ুন: নিষিদ্ধকালে সমুদ্রে মৎস্য আহরণ বন্ধে মনিটরিং জোরদার করতে হবে


সমাবেশে বক্তারা বলেন, দেশের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। তাল মিলিয়ে বৃদ্ধি পেয়েছে মাছের চাহিদা। তাই মাছের উৎপাদন বাড়াতে উপকূলীয় অঞ্চলের নদ-নদী, সাগর ও সুন্দরবনের খালে সকল ধরনের মৎস্য আহরণ ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিনের জন্য নিষিদ্ধ করে সরকার। সাথে সাথে সুন্দরবনে পর্যটক প্রবেশের উপর নিষেধাজ্ঞা দেওয়া হয় ৩১ আগস্ট পর্যন্ত। সরকারের নির্দেশনা বাস্তবায়নে নৌ পুলিশ-বন বিভাগ, মৎস্য অধিদফতর ও স্থানীয় প্রশাসন যৌথভাবে দায়িত্ব পালন করছে। মানুষের পুষ্টির চাহিদা মিঠাতে সরকারের এ নির্দেশনা বাস্তবায়নে সকলকে সচেতন হতে আহ্বান করেন নৌ র‌্যালি ও সমাবেশের বক্তারা।


জেবি/ আরএইচ/