ময়মনসিংহের মানুষ কখনও ভুলবে না যার অবদান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫৭ অপরাহ্ন, ১৯শে জুলাই ২০২৩


ময়মনসিংহের মানুষ কখনও ভুলবে না যার অবদান
ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন আহমেদ

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উন্নয়নের কারিগর সাবেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন আহমেদ। হাসপাতালে তার কৃতিত্ব ময়মনসিংহবাসী কোনোদিন ভুলবে না। কোনোদিন ভোলারও নয়।


ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৫ সালের (১ নভেম্বর) মো. নাছির উদ্দীন হাসপাতালের পরিচালক হিসেবে যোগদান করেন। এ সময় হাসপাতালের ব্যাপক উন্নয়নে নগরীর বেসরকারি হাসপাতালগুলো রোগী শূন্য হয়ে পড়লে ষড়যন্ত্রে লিপ্ত হয় মালিকরা। নাছির উদ্দিন আহমেদের বদলীর জন্য উঠে পড়ে লাগেন তারা। এরই প্রেক্ষিতে ২০১৭ সালের শেষের দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক নাছির উদ্দিন আহমেদের বদলির আদেশ আসে। বদলির আদেশের খবরে ফুঁসে ওঠে ময়মনসিংহবাসী। বদলির আদেশ প্রত্যাহারের দাবিতে ময়মনসিংহবাসী মানবন্ধন বিক্ষোভ মিছিল করে।


সাধারণ মানুষের আন্দোলনের প্রেক্ষিতে ২০১৭ সালের (১৯ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ব্রিগেডিয়ার জেনারেল পরে আগস্ট মাসের ১৬ তারিখ নতুন পরিচালকের বদলি প্রত্যাহার বিষয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। আবারও স্বপদে বহাল থাকেন ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন আহমেদ।


হাসপাতাল সূত্রে জানা যায়, চিকিৎসা সেবা দিয়ে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল। প্রতিদিন আউটডোর, ইনডোর ও ওয়ান স্টপ সার্ভিস মিলে গড়ে ৯ হাজার রোগীকে বিনামূল্যে শতভাগ ওষুধ, স্বল্প ফিতে পরীক্ষা-নিরীক্ষাসহ চিকিৎসা সেবা দিয়ে এক অনন্য উদাহরণ সৃষ্টি করে হাসপাতালটি।


আরও পড়ুন: ময়মনসিংহের শ্রেষ্ঠ ওসির পুরস্কার পেলেন শাহ কামাল


রোগীদের কল্যাণে বাংলাদেশের ইতিহাসে এই প্রথম ২০১৭ সালে (১৯ নভেম্বর) ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয় এই হাসপাতালে। ওয়ান স্টপ সার্ভিস সারা দেশের একটি মডেল। সেবা পেয়ে রোগীরা শতভাগ সন্তুষ্ট।


বৃহত্তর ময়মনসিংহের ২ কোটি মানুষের শেষ ভরসাস্থল এই হাসপাতাল। এছাড়া গাজীপুর ও সুনামগঞ্জ জেলার মানুষও চিকিৎসা নিতে আসেন এই হাসপাতালে। দেশের অন্যতম ৩ টি হাসপাতালের মধ্যে একটি এই হাসপাতাল। পরিকল্পিতভাবে এটার পেছনে স্বতস্ফূর্তভাবে লেগে থাকার সার্বক্ষণিক তদারকি ও সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতার ফলে এই মান অর্জন করা সম্ভব হয়েছে।


তারপরও ডাক্তার, নার্স ও কর্মচারীদের আন্তরিকতার ফলে হাসপাতালের সেবাদান কার্যক্রম ও অগ্রযাত্রার জন্য দেশসেরা হাসপাতালের মর্যাদা লাভ করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল। পাশাপাশি সরকারের রাজস্ব আয়ও বাড়ে বহুগুণ। অনেকগুলো যুগান্তকারী পদক্ষেপের ফলে মানুষ শতভাগ সুচিকিৎসা পাচ্ছে। যার নেতৃত্বে এত বড় সফলতা আসে তিনি হচ্ছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাছির উদ্দিন আহমেদ। তিনি পরিচালক থাকা অবস্থায় দিনরাত শ্রম,ত্যাগ স্বীকারের ফলে হাসপাতালটি আজ এই পর্যায়ে নিয়ে আসা সম্ভব হয়েছে।


জেবি/ আরএইচ/