মাগুরায় ৪ দফা দাবিতে গণ কমিটির মানববন্ধন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:২৯ অপরাহ্ন, ২০শে জুলাই ২০২৩


মাগুরায় ৪ দফা দাবিতে গণ কমিটির মানববন্ধন
ছবি: জনবাণী

মাগুরাসহ সারাদেশে ডেঙ্গুর বিস্তার রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, সরকারি উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসা সেবা নিশ্চিত করা ও নিয়মিত মশা নিধন অভিযান পরিচালনাসহ ৪ দফা দাবিতে মাগুরায় মানববন্ধন করেছে গণ কমিটির মাগুরা জেলা শাখার নেতৃবৃন্দরা। 


বৃহস্পতিবার (২০ জুলাই) সকাল ১১টায় চৌরঙ্গী মোড়ে মাগুরা জেলা প্রেস ক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। 


সমাবেশে সভাপতিত্ব করেন গণ কমিটির আহ্বায়ক এটিএম মহব্বত আলী এবং সমাবেশ পরিচালনা করেন সদস্য সচিব প্রকৌশলী শম্পা বসু। 


এ সময় বক্তব্য দেন, গণ কমিটির যুগ্ম আহ্বায়ক শিক্ষাবিদ কাজী নজরুল ইসলাম ফিরোজ এবং যুগ্ম আহ্বায়ক এটিএম আনিসুর রহমান। 


বক্তারা বলেন, দেশে প্রতিদিনই ডেঙ্গু পরিস্থিতি খারাপ হচ্ছে। গতকাল ডেঙ্গুতে রেকর্ড সংখ্যক ১৯ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৭৯২ জন। এর আগে কোন বছরের প্রথম ছয় মাসে ডেঙ্গুতে এতো মানুষের মৃত্যু হয়নি। এই বছরের সাড়ে ছয় মাসেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ১৪৬ জনের মৃত্যু হয়েছে আর আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২৫ হাজার ৭৯২ জন। 


এক সময়ে বাংলাদেশে ডেঙ্গু রোগটি মৌসুমি রোগ বলে মনে করা হলেও, গত কয়েক বছর ধরে সারা বছর জুড়ে প্রকোপ দেখা যাচ্ছে। এর ফলে এই রোগের চার ধরনের ভাইরাস আরও শক্তিশালী হয়ে উঠেছে এবং রোগটি দেশের সব জেলায় ছড়িয়ে পড়েছে। বছরের পর বছর ধরে বাংলাদেশে ডেঙ্গুর সংক্রমণ আর এই রোগের ভাইরাস আরও শক্তিশালী হয়ে ওঠার পরেও সেদিকে নজর না দেয়ায় এই বছরে ডেঙ্গু মারাত্মক হয়ে উঠেছে। 


আরও পড়ুন: মাগুরায় যুবলীগের "তারুণ্যের জয়যাত্রা" সমাবেশ অনুষ্ঠিত


বক্তারা আরও বলেন, মাগুরা জেলায় ডেঙ্গুর বিস্তার রোধে কার্যকর কোন পদক্ষেপ দেখা যাচ্ছে না। কেবল মাইকিং করে জনসাধারণকে সতর্ক করা হচ্ছে। কিন্তু পৌরসভা, জেলা প্রশাসন, সরকারি হাসপাতালসহ মাগুরার বিভিন্ন দায়িত্বশীল সরকারি প্রতিষ্ঠানগুলো ও স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলির উপর যে দায়িত্ব ন্যস্ত আছে তা কি তারা পালন করছেন? সে রকম কোন পদক্ষেপ দেখা যাচ্ছে না। মাগুরায় নিয়মিত মশা নিধন অভিযান পরিচালনা করা হয় না। নিয়মিত ড্রেন পরিষ্কার করা হয় না। 


বক্তারা বলেন, শহরের বিভিন্ন এলাকায় বৃষ্টি হলে পানি জমে যায়। নিয়মিত ময়লা আবর্জনা পরিষ্কার করা হয় না। নদীতে ময়লা আবর্জনা ফেলা হয় আর শহরের ড্রেনের ময়লা দূষিত পানি সব নদীতে ফেলা হচ্ছে । ফলে নদী হয়েছে ময়লার ভাগাড়। দখল আর দূষণে নদী মরে যাচ্ছে। পরিবেশ হুমকির সম্মুখীন হচ্ছে। মশার উপদ্রব বাড়ছে। 


সমাবেশ থেকে নিম্নলিখিত দাবিগুলো জানান হয়, মাগুরাসহ সারাদেশে ডেঙ্গুর বিস্তার রোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে, সরকারি উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে, নিয়মিত মশা নিধন অভিযান পরিচালনা, ড্রেন পরিষ্কার ও রাস্তাঘাট আবর্জনামুক্ত রাখতে হবে, জলাবদ্ধতা নিরসন, নদী দূষণ ও দখলমুক্ত করতে হবে।


জেবি/ আরএইচ