আজ শ্বশুরকে শুভেচ্ছা জানানোর দিন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০২:২৬ অপরাহ্ন, ৩০শে জুলাই ২০২৩


আজ শ্বশুরকে শুভেচ্ছা জানানোর দিন
ছবি : সংগৃহীত

বাবার মতো নির্ভরতার আরেক পরম আশ্রয় শ্বশুর। শ্বশুর মূলত বাবারই আরেক রূপ। তবে শ্বশুর-জামাইয়ের সম্পর্কটা যেন একটু লজ্জা আর সংকোচের। কিন্তু নারীদের ক্ষেত্রে বিষয়টা কিছুটা ভিন্ন, সাধারণত একই বাসায় থাকতে থাকতে সম্পর্কটা বাবা-মেয়ের মতো মধুর হয়ে ওঠে।


অবশ্য শ্বশুরের বিষয়ে ভিন্ন চিত্রও দেখা যায়। কোনো কোনো শ্বশুর আছেন, যারা কখনই ঠিক বাবা হয়ে ওঠতে পারেন না। পুত্রবধূ বা জামাতার কাছে তারা হয়ে থাকেন দূরের মানুষ। খিটখিটে, বদমেজাজি কিংবা ভীতিকর কেউ একজন।


তবে সব ভুলে আজকের দিনটি উপলক্ষে নিজের শ্বশুরকে শুভেচ্ছা জানিয়ে একটি খুদে বার্তা পাঠাতেই পারেন বা সামাজিক যোগাযোগমাধ্যমে লিখতে পারেন তাকে নিয়ে। কেননা আজ শ্বশুর দিবস।   


৩০ জুলাই আমেরিকায় শ্বশুর দিবস হিসেবে পালিত হয়। ধারণা করা হয়, একটি গিফট কার্ড তৈরির প্রতিষ্ঠান এই দিবস চালু করেছে। তবে ঠিক কবে শুরু হয়েছিল, তা জানা যায়নি।


আমেরিকায় দিবসটি পালিত হলেও বাংলাদেশে তেমনভাবে পালিত হয় না। তবে একজন চমৎকার জীবনসঙ্গীর কারণে এই যে আপনার জীবনটা পূর্ণ হয়ে উঠেছ, এর অন্যতম কৃতিত্ব কিন্তু ওই শ্বশুরেরই। আপনার সঙ্গীর শিক্ষা, মূল্যবোধ বা কেরিয়ার গড়ে তোলার নেপথ্যেও আছেন তিনি। তাই যার কাছ থেকে একজন আদর্শ জীবনসঙ্গী পেয়েছেন, তার প্রতি কৃতজ্ঞ থাকা‌ই স্বাভাবিক।