৩০লাখ টাকা মূল্যের কাঁকড়া লুটের ঘটনায় মামলা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৪৪ পূর্বাহ্ন, ৩১শে জুলাই ২০২৩


৩০লাখ টাকা মূল্যের কাঁকড়া লুটের ঘটনায় মামলা
কাঁকড়া

সালমান মুহাইমিন, বাগেরহাট: বাগেরহাটের মোংলায় প্রায় ৩০লাখ টাকা মূল্যের কাঁকড়া লুটের ঘটনায় অবশেষে থানায় মামলা দায়ের হয়েছে। 


প্রায় সপ্তাহখানেকের বেশি সময় ধরে স্থানীয়ভাবে এ ঘটনার বিচার প্রার্থী হয়ে বিভিন্ন মহলের দ্বারে দ্বারে ঘুরেও কোন প্রতিকার না পেয়ে ভুক্তভোগী কাঁকড়া ব্যবসায়ী শনিবার (২৯ জুলাই) রাতে থানায় কাঁকড়া লুটের মামলা দায়ের করেছেন। কাঁকড়া লুটতরাজ মামলার আসামীদের গ্রেফতারে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছেন পুলিশ।  


মামলার বিবরণে জানা গেছে, গত ২২জুলাই (শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টায়) উপজেলার সোনাইলতলা ইউনিয়নের উলুবুনিয়া গ্রামের বাসিন্দা মৃত ইজাহার গাজীর ছেলে কাঁকড়া ব্যবসায়ী ইসমাইল গাজীর (৩৪) কাঁকড়ার বোটটি পশুর নদীতে ধাওয়া করে ওই বোট আটক করে বোটে থাকা লোকজনকে বেঁধে ও মারধর করে বোটের কাঁকড়া লুটে নেন পার্শ্ববতী রামপাল উপজেলার পেড়িখালী ইউনিয়নের ইব্রাহিম ইজারদারের ছেলে হাসিব ইজারদার (৩০) ও মোংলা উপজেলার সোনাইলতলা ইউনিয়নের মজিবর সরদারের ছেলে রেজাউল সরদার গং। 


হাসিব ইজারদার ও রেজাউল সরদারসহ তাদের সাথে থাকা আরো ৮/১০জনের সন্ত্রাসী বাহিনী দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে ইসমাইলের বোটের ১৪০ক্যারটে/বক্সে থাকা ৪হাজার২শ ৫৬কেজি কাঁকড়া লুটে নিয়ে যান। লুটে নেয়া এ কাঁকড়ার দাম ২৯লাখ ৭৯হাজার ২শ টাকা বলেও মামলায় উল্লেখ করা হয়েছে। 


মোংলা বন্দরের পশুর নদী ও বঙ্গবন্ধু মোংলা-ঘাষিয়াখালী আন্তর্জাতিক নৌ ক্যানেলের ত্রিমোহনা থেকে ইসমাইলের বোট থেকে এ কাঁকড়া লুট করে তা নামিয়ে ও পরিবহণ করা হয় মোংলা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ইদ্রিস আলী ইজারদারের ভাই জালাল উদ্দিন বুলবুল ইজারদারের এম,বি আকাশ নামক বোটে করে। 


পরে এমবি আকাশ নামক ওই বোটটি পশুর নদীর পশ্চিম পাড়ের বাজুয়া এলাকায় নিয়ে যায় লুটপাটকারীরা। এরপর বাজুয়ার অপর পাড়ের বিদ্যারবাহন খেয়াঘাট এলাকা থেকে ট্রাকে করে সেই কাঁকড়া রামপালের ভাগা বাজারে নিয়ে প্রোসেসিং করে ঢাকায় চালান করে দেন লুটকারীরা। 


এ ঘটনার প্রতিকার চেয়ে ভুক্তভোগী ইসমাইল গাজী সপ্তাহখানের বেশি সময় ধরে বিভিন্ন দপ্তরে ঘুরে কোন প্রতিকার না পেয়ে গত শনিবার রাতে কাঁকড়া লুটপাটকারীদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছেন। 


মামলা দায়েরের খবর পেয়ে মামলার আসামীরা বাদী ইসমাইল গাজীর বাড়ী গিয়ে তাকে ও তার পরিবারকে ভয়ভীতি প্রদর্শনসহ প্রাণনাশের হুমকিধামকি দিচ্ছেন বলে জানিয়েছেন ওই ভুক্তভোগীর পরিবার। আসামীদের ভয়ে নিজ বাড়ী ছেড়ে অন্যত্র পালিয়ে রয়েছেন ইসমাইল গাজী।

 

ইসমাইল গাজী বলেন, মামলা দায়েরের জন্য থানায় যাওয়ার পথে তাকে প্রধান আাসামীর লোকজন ধরে নিয়ে মারপিট করে মামলা না করার জন্য হুমকিধামকিও দিয়েছেন।


এ বিষয়ে মোংলা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুউদ্দীন বলেন, কাঁকড়া লুটতরাজের ঘটনার বিষয়ে শনিবার রাতে থানায় একটি মামলা রেকর্ড হয়েছে। মামলার আসামীদের গ্রেফতারে পুলিশ অভিযান চালাচ্ছেন বলে জানান তিনি।


আরএক্স/