মাদারীপুরে দুদকের গনশুনানী, ৩৮ দপ্তরে ১০৭ টি অভিযোগ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫০ অপরাহ্ন, ২৩শে আগস্ট ২০২৩


মাদারীপুরে দুদকের গনশুনানী, ৩৮ দপ্তরে ১০৭ টি অভিযোগ
গণশুনানি মঞ্চ

‘রুখব দুর্নীতি, গড়ব দেশ, হবে সোনার বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে মাদারীপুরে সেবাবঞ্চিত ও হয়রানির শিকার নাগরিকদের সরাসরি অভিযোগ শুনতে দুর্নীতি দমন কমিশন (দুদক) গণশুনানির আয়োজন করে। 


বুধবার (২৩ আগস্ট) সকাল ৯টায় মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমিতে এই গণশুনানি হয়।


গণশুনানিতে বিভিন্ন সরকারি অফিসে সেবাপ্রাপ্তিতে হয়রানির শিকার বা সেবা বঞ্চিত সংক্ষুব্ধ জনসাধারণ তাদের অভিযোগগুলো জেলার সব সরকারি দপ্তরপ্রধানদের উপস্থিতিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে তুলে ধরেন। 


সংশ্লিষ্ট কর্মকর্তারা গণশুনানি মঞ্চে অভিযোগের বিষয়ে তাদের বক্তব্য তুলে ধরেন। এরপর দুদক কর্মকর্তারা অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেন। এ ছাড়া কিছু অভিযোগ আমলে নিয়ে জেলার দুদক কর্মকর্তাদের তদন্ত করার নির্দেশ দেন। 


জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য ওই গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশনের সচিব মো. মাহবুব হোসেন। 


উক্ত অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) মো. আক্তার হোসেন, ঢাকা বিভাগের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম, পুলিশ সুপার মো. মাসুদ আলম, দুদক মাদারীপুর কার্যালয়ের উপপরিচালক মো. আতিকুর রহমানসহ সব সরকারি দপ্তরের প্রধান, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের বিশিষ্ট নাগরিকরা উপস্থিত ছিলেন।


এর আগে গণশুনানিতে জনসাধরণের সমাগমকল্পে জেলার বিভিন্ন এলাকায় সপ্তাহব্যাপী মাইকিং, পোস্টারিং, লিফলেট বিতরণ, বুথ স্থাপন করে অভিযোগ সংগ্রহ, অভিযোগ বাক্স স্থাপনসহ বিভিন্ন গণমাধ্যমে দুদকের পক্ষ থেকে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হয়।


গণশুনানিতে স্বাস্থ্য, সড়ক ও জনপথ, পিডব্লিউডি, সমাজসেবা, সমবায়, মাধ্যমিক শিক্ষা, উপানুষ্ঠানিক শিক্ষা,  পাসপোর্ট, জেলা পুলিশ, জেলা সাব রেজিষ্ট্রি অফিস, বিআরটিএ, আয়কর,ব্যাংকিং, নির্বাচন অফিস, ভূমি অফিস ও জেলা প্রশাসকের কার্যালয়সহ ৩৮টি দপ্তরের ১০৭টি অভিযোগ শুনানি করা হয় এর মধ্যে ১০ টি অভিযোগের তাৎক্ষনিকভাবে সমাধান করা হয়েছে।


সরকারি পরিষেবা প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সরকারি কর্মকর্তাদের মধ্যে সততা, নিষ্ঠা, জবাবদিহিতা ও মূল্যবোধ বৃদ্ধি করার মাধ্যমে দেশ থেকে দুর্নীতি নির্মূল করার লক্ষে এই গণশুনানির আয়োজন করা হয়েছে বলে দুদক কর্তারা জানিয়েছেন।


আরএক্স/