হারিয়ে যাচ্ছে চিরচেনা সেই মক্তব শিক্ষা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩৩ অপরাহ্ন, ২৭শে আগস্ট ২০২৩


হারিয়ে যাচ্ছে চিরচেনা সেই মক্তব শিক্ষা
মক্তব শিক্ষা দিচ্ছে শিক্ষক

চিরায়ত বাংলা থেকে হারিয়ে যাচ্ছে শত সহস্র বছরের জ্ঞানের আলো বিতরণ কারী কোরআন শিক্ষাকেন্দ্র মক্তব। চিরচেনা সেই মক্তব শিক্ষার কথা এখনও মনে পড়ে। স্মৃতির পাতায় এখনও অপকটে দাগকাটে সেই সকাল বেলার মধুর সুরে আওয়াজ করে কোরআন তেলাওয়াত করার শৈশবের দিনগুলোর কথা। আগের মত এখন আর কচি-কাঁচা, শিশু-কিশোরদের কোরআন শিক্ষার জন্য মক্তবে যেতে দেখা যায় না।


কালিমা তায়্যিবা আর আলিফ, বা, তা -এর শব্দে মুখরিত হয়ে উঠে না জনপদ। গ্রাম বাংলার ঐতিহ্য ছিল কোরআন শুদ্ধ করে জানে এমন একটি মেয়েই হবে ঘরনী। যাতে বাড়ি-ঘর কোরআনের শব্দে বরকতময় হয়ে উঠে। এখন সেই ঐতিহ্য মুছে যাচ্ছে মুসলিম সমাজ থেকে।


একসময় বাংলার পথে-ঘাটে ভোরের পাখিদের সঙ্গে সঙ্গে মক্তবগামী কোরআনের পাখিদের দেখা মিলত। মুসলিম পরিবারে শিশুদের ধর্মীয় শিক্ষা কালিমা, নামাজ, রোজা, হজ, যাকাত-সহ ধর্মীয় মাসয়ালা-মাসায়েল শেখার অন্যতম ব্যবস্থা ছিলো এটি।


ইহকালে শান্তি ও পরকালের নাজাতের শিক্ষার শুরু এই মর থেকেই। এ শিক্ষা ব্যবস্থা পরিচালনা করতেন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, মসজিদের ইমাম ও মুয়াজ্জিনরা। কিন্তু ইদানিংকালে বিভিন্ন বেসরকারি স্কুল, কিন্ডার গার্টেন ও ইংলিশ মিডিয়াম স্কুলে মর্নিং শিফট চালু হওয়ায় একটি বৃহৎ জনগোষ্ঠী মক্তবের শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। লেখক- সাংবাদিক ও মানবাধিকার কর্মী।


আরএক্স/