টিনের সীমানা দিয়ে বনের জমি দখল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


টিনের সীমানা দিয়ে বনের জমি দখল

ময়মনসিংহের ভালুকায় টিন দিয়ে সীমানা প্রাচীর নির্মাণ করে ২০ লাখ টাকা মুল্যের বনের জমি জবরদখল করে ঘর নির্মানের চেষ্টা করেছে। এলাকাবাসীর চাপের মুখে বনবিভাগ আংশিক সীমানা প্রাচীর ভাংচুর করে ঘর নির্মান সামগ্রী জব্দ করেছে। 

জানা যায়. ভালুকা উপজেলার হবিররাড়ী আমতলী নামক স্থানে নজরুল ইসলাম ও জহিরুল নামের দুই ব্যক্তি উপজেলার হবিরবাড়ী বিটের ১৫৪ দাগে প্রায় ২০ লাখ টাকার বনভুমি জবর দখল করেছে। পরে ওই জমিতে মাটি ভরাট করে টিন দিয়ে সীমানা প্রাচীর নির্মান করে ঘর ওঠানোর চেষ্টা করে। এলাকাবাসী ঘটনাটি বনবিভাগকে জানালে বনের লোকজন সীমানা প্রাচীরের আংশিক ভাংচুর করেছে। 

এলাকাবাসী জানান, জনৈক নজরুল ইসলাম বনভুমি জবর দখল করে দীর্ঘ দিন ধরে ভোগ দখল করে আসছিল। সম্প্রতি ওই জমি হইতে ১০ শতাংশ জমি একই এলাকার জহিরুলের নিকট ২০ লাখ টাকায় বিক্রি করে। জহিরুল জমিতে মাটি ভরাট করে টিন দিয়ে সীমানা প্রাচীর নির্মান করে পাকা ঘর ওঠানোর চেষ্টা করে। এলাকাবাসী ঘটনাটি টেরপেয়ে বনবিভাগকে জানালে বনের লোকজন আংশিক টিনের ভেড়া ভাংচুর করে।

ভালুকা রেঞ্জ কর্মকর্তা মহিউদ্দিন জানান, সীমানা প্রাচীর ভাংচুর ও ঘর নির্মান সামগ্রী জব্দ করা হয়েছে। বিক্রেতা নজরুল ইসলাম ও ক্রেতা জহিরুল ইসলামের বিরুদ্দে মামলার প্রস্তুতি চলছে। 

জবরদখলকারী নজরুল ইসলাম জানান, তার পৈত্রিক জমিতে ভেড়া দিয়ে ঘর উঠানোর চেষ্টা করে। তবে বনের দাবী রয়েছে। ১০শতাংশ জমি বিক্রি করেছি। ওই জমিতে বনবিভাগ ভাংচুর করে ঘর নির্মাণ সামগ্রী মালামাল নিয়ে গেছে।

এসএ/