যে দেশে ট্রাফিক সিগনাল নেই, হয় না যানজটও


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:৫৬ অপরাহ্ন, ২৫শে অক্টোবর ২০২৩


যে দেশে ট্রাফিক সিগনাল নেই, হয় না যানজটও
ফাইল ছবি

বিশ্বের প্রায় সকল দেশেই রয়েছে ট্রাফিক সিগনালের ব্যবস্থা । যানবাহনের চলাচল নিয়ন্ত্রণ করার জন্য ট্র্যাফিক সিগনাল ব্যবহার করা হয়। যানজটের সমস্যা এড়ানো যায় ট্রাফিক সিগনালের সঠিক সংকেতের ফলে। আবার যানজট বা দুর্ঘটনাও ঘটতে পারে কোনো কারণে ট্রাফিক লাইট নষ্ট হয়ে গেলে ।


তবে অবাক হবেন এমন একটি দেশ সম্পর্কে জানলে, যে দেশে নেই কোনো ট্রাফিক সিগনালের ব্যবস্থা। তারপরও যানজট নেই সেখানকার রাস্তায় । আর সেই দেশ হলো ভুটান। এই দেশের ট্র্যাফিক নিয়ম যেমন কঠোর, ঠিক তেমনই সচেতন সেখানকার নাগরিকরা।


ভুটানের ট্রাফিক পুলিশরাই গাড়ি নিয়ন্ত্রণ করেন। যখন  ট্র্যাফিক পুলিশের নির্দেশ বা জেবরা ক্রসিং এলে গাড়ি নিজ থেকেই থামিয়ে দেবেন গাড়ির চালক।


দক্ষিণ-পূর্ব এশিয়ায় হিমালয়ের কোলে অবস্থিত ভুটান । রাষ্ট্রপুঞ্জের তথ্য অনুযায়ী, ভুটান বিশ্বের সবচেয়ে সুখী দেশের মধ্যে একটি। দূষণ,মহামারি কাউকেই ভুটান তার কাছে ঘেঁষতে দেয় না।


ভুটানে শিল্প ও যানবাহনের সংখ্যা খুবই কম হওয়ার কারণে কার্বন নির্গমণের পরিমাণও খুব কম সেখানে। ভুটানে কার্বন ডাই অক্সাইড উৎপন্ন হওয়ার চেয়ে বেশি অক্সিজেন নির্গত হয়।


ভুটানের রাস্তায় ট্রাফিক সিগনাল না থাকার অবশ্য কয়েকটি কারণ আছে। প্রথমত পরিবেশ সুরক্ষার কারণে এখানে যানবাহনের সংখ্যা সীমিত রাখা হয়েছে। দ্বিতীয়ত, এখানে রাস্তার নেটওয়ার্ক এমনভাবে প্রসারণ করা হয়েছে যে যাত্রী বা গাড়ির চালককে কোনো মোড়ে থামতে হবে না।


ভুটানে মানুষ ও পশুপাখির মধ্যে আছে নিবিড় ভালোবাসা। সেখানকার রাস্তায় পশুদের নিশ্চিন্তে হেঁটে বেড়াতে দেখা যায়। গরু, মহিষ, ছাগলের পাল ভুটানের রাস্তায় অবাধে বিচরণ করে। আর এই কারণেও যানবাহনের গতি কম রাখতে হয়।


প্রতিটি মোড়ে ও প্রধান সড়কে থাকা ট্র্যাফিক পুলিশই ট্র্যাফিক নিয়ন্ত্রণ করে। গাড়ির চালক আপনা থেকেই থামিয়ে দেবেন গাড়ি জেবরা ক্রসিং এলে।পথচারী নিশ্চিন্তে রাস্তা পারাপার করবেন জেবরা ক্রসিং দিয়ে ।


গাড়ি ওভারটেকের কোনো বাসনাও নেই কারো মনে। চলন্ত গাড়িকে হাত দেখিয়ে রাস্তা পারাপারের বদ অভ্যাসও নেই ভুটানবাসীর। সেখানকার মানুষরা এতোটাই নিয়মানুবর্তিতা মেনে চলেন যে, ট্রাফিক জ্যামেও পড়তে হয় না তাদের।


জে/আর