আদালতে বিএনপি নেতা তাহেরের মৃত্যুসংক্রান্ত কোন প্রতিবেদন ছিল না


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৩ অপরাহ্ন, ২১শে নভেম্বর ২০২৩


আদালতে বিএনপি নেতা তাহেরের মৃত্যুসংক্রান্ত কোন প্রতিবেদন ছিল না
ছবি: সংগৃহীত

রাজধানীর নিউমার্কেট থানার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেলসহ ১৩ জনের পৃথক দুই ধারায় দেড় বছরের সাজা দেন আদালত। সোমবার (২০ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট আতাউল্লাহ এ রায় ঘোষণা করেন। এ মামলার সাজাপ্রাপ্ত আসামি বিএনপি নেতা মো. আবু তাহের দাইয়া মামলার সূচনা থেকেই পলাতক ছিলেন। তার পক্ষে কোন আইনজীবী ছিলেন না। তার মৃত্যু সংক্রান্ত কোন প্রতিবেদন ছিল না বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।


এ বিষয়ে সংশ্লিষ্ট আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) শহিদ উদ্দিন বলেন, এ মামলার আসামি আবু তাহের সূচনা থেকে পলাতক। তার অনুপস্থিতিতে এ মামলার বিচার শুরু হয়। তিনি মারা গেছেন কি না এ বিষয়ে আদালতের কাছে কোন তথ্য ছিল না। কোন আইনজীবী বা তাহেরের পরিবারের সদস্যরা মৃত্যুর বিষয়ে আদালতকে অবগত করেনি। আদালতকে এ বিষয়ে জানানো উচিত ছিল। মামলার নথি অনুযায়ী আদালত বিচার করে থাকেন। আইনানুযায়ী কেউ মারা গেলে সাজার দায় থেকে স্বাভাবিকভাবেই অব্যাহতি লাভ করবে।

 

২০১৫ সালের বিএনপির হরতাল অবরোধ চলাকালে নিউমার্কেটর নীলক্ষের ৪ গেটের পুলিশের কাজে বাধা প্রদান করেন আসামিরা। পুলিশকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করেন আসামিরা। 


এ ঘটনায় নিউ মার্কেট থানা পুলিশ বাদী হয়ে একটি মামলা করেন।তদন্ত শেষে সোহেলসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন পুলিশ। 


এরপর দণ্ডবিধি ১৪৩ ও ৩২৩ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালীন হাবিবুর রহমান নামে একজন মারা যান। এ মামলায় ৫ জন আদালতে সাক্ষ্য দেন।


জেবি/এসবি