জায়গা জমি না থাকায় কবরস্থানে থাকেন প্রতিবন্ধি পরিবার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


জায়গা জমি না থাকায় কবরস্থানে থাকেন প্রতিবন্ধি পরিবার

ভিটে মাটি জায়গা জমি কিছুই নাইক্যা, তাই কবরস্থানে মরা মাইনষের পাশেই থাহি কষ্ট আর চোখে পানি নিয়ে কথাগুলো বলছিলেন প্রতিবন্ধী হাসিনুর শেখের স্ত্রী মিনা বেগম। কবরস্থানে দীর্ঘ বছর ছেলে সন্তান নিয়ে বসবাসে অতিষ্ঠ প্রতিবন্ধী হাসিনুর সহ একাধিক পরিবার। বিদ্যুৎ, টিউবওয়েল এবং পয়ঃনিষ্কাশন করার কোন ব্যবস্থা না  থাকায় মানবেতর জীবন যাপন করতে হচ্ছে কবরস্থানে অবস্থানরত পরিবারগুলোকে।

এভাবেই সিরাজগঞ্জেররায়গঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ডের ভূমিহীন অনেক পরিবার আতংক, ভয় আর অন্ধকারে অস্থায়ী ভাঙ্গা ঘরে বসবাস করে আসছে বছরের পর বছর। একাধিক পরিবার কবরস্থানের মধ্য বসবাস করে আসলেও বিষয়টি কেউই আমলে নেয়নি আজও এহেন এক অবস্থায় দিনানিপাত করতে থাকা পরিবারগুলো এই ভয়াবহতা থেকে বাঁচতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছে এই প্রতিবেদকের কাছে। মাথা গোজার এতোটুকু আশ্রয় না থাকায় ২ টি পরিবার  কবরস্থানে আশ্রয় নিয়ে প্রায় দুই বছর ধরে অমানবিক পরিবেশে বসবাস করে আসলেও তাদের পাশে দাড়ানোর যেন কেউই নেই।বিষয়টি জানতে পেরে মানবতার কল্যাণে সবসময় পাশে দাড়ানো হ্যালো রায়গঞ্জ সংগঠন পাশে দাড়িয়ে বিষয়টি কর্তৃপক্ষের নজরে আনার চেষ্টা করে। সংগঠনের মডাটেরটর এম. আবদুল্লাহ সরকার ফেসবুক পেজে লাইভ সম্প্রচার করে বিষয়টি  সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরলে চারদিক ছড়িয়ে  পড়ে। 

সরেজমিন গেলে অসহায় পরিবারগুলোর একজন জানায়, আমার স্বামী একজন প্রতিবন্ধী। দুই সন্তান নিয়ে মানবতার  জীবন কাটাতে হচ্ছে। আয় রোজগারের কেউ নেই। তাছাড়া কবরস্থানে বসবাস করতে ভয় পেলেও থাকার জায়গা না থাকায় অবর্ননীয় কষ্টে থাকতে হচ্ছে আমাদের।ভুক্তোভোগী হযরত আলী জানান, এভাবে কেউ বসবাস করে? রাত হলেই অন্ধকারে আতংকে থাকতে হয় ছেলে মেয়েরা কবরস্থানে থাকতে ভয় করে। পৌরসভায় এতো সরকারী খাস জমি থাকলেও আমাদের ভাগ্যে কিছুই জোটেনি আজও।

এ ব্যাপারে রায়গঞ্জ পৌর মেয়র আব্দুল্লাহ আল পাঠান বলেন, বিষয়টি জানা ছিল না, তবে  তারা ভূমিহীন পরিবার। তাদের জন্য কিছু করা  প্রয়োজন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তৃপ্তি কণা মন্ডল বলেন, আমার জানা নেই বিষয়টি। আপনার নিকট জানলাম। তবে পরিদর্শন করে তাদের  বিষয়ে খোজ নিয়ে সরকারী সহযোগীতার ব্যপারে কাজ করা  হবে বলে তিনি নিশ্চিত করেন।

এসএ/