কিসের মূল্য বেশি ভালোবাসা নাকি টাকার?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০১:১৩ অপরাহ্ন, ২৫শে নভেম্বর ২০২৩


কিসের মূল্য বেশি ভালোবাসা নাকি টাকার?
প্রতীকী ছবি

জীবনে কীসের গুরুত্ব বেশি টাকা নাকি ভালোবাসার, এ ক্ষেত্রে একেক জনের এক এক ব্যাখ্যা। তবে সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, জীবনে সুখী হতে হলে অর্থ ও ভালোবাসা দুটোরই গুরুত্ব সমান। ১২০০ প্রাপ্তবয়স্কদের ওপর সম্প্রতি একটি সমীক্ষা করে মার্কিন একটি সফটওয়্যার কোম্পানি কুইকেন। মানুষের কাছে ভালবাসা নাকি অর্থের মূল্য বেশি? এমনই প্রশ্নের উত্তর খুঁজতে এ সমীক্ষা চালানো হয়।


এই সমীক্ষায় অংশ নেওয়া ৭৩ শতাংশ মানুষের মতামত এই যে, আর্থিকভাবে বেশ সফল হওয়ায় তারা ভালোবাসার মানুষটির সাথেও সুখী জীবন যাপন করছেন।


এক্ষেত্রে বেশিরভাগ মানুষই জানিয়েছেন, দাম্পত্য জীবন সুখের করতে অর্থনৈতিক অবস্থাও উন্নত হওয়া খুব জরুরি।


অন্যদিকে এ সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৯ শতাংশ মানুষ জানান, তাদের কাছে অর্থের চেয়ে ভালোবাসার মূল্যই বেশি।


শতকরা ৭৫ জনের মত, অর্থের লেনদেন ভালোবাসার তুলনায় অনেক বেশি কঠিন। আর শতকরা ৩৭ জন মানুষের মতে, সুখী হতে তারা সর্বস্ব ত্যাগও করতে পারেন।


তবে এই সমীক্ষায় বেশি সংখ্যক মানুষের অভিমত হলো, ভালোবাসা টিকিয়ে রাখতে ও সংসার জীবনে সুখ আনতে পর্যাপ্ত পরিমাণে টাকা থাকা প্রয়োজন। মুখে ভালোবাসার কথা বললেও বাস্তবে কিন্তু টাকাই বেশি গুরুত্ব পায় সবার কাছে।


যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফাইন্যান্সিয়াল এডুকেটরস কাউন্সিলের একটি সমীক্ষা অনুসারে জানা যায়, মাত্র ২১ শতাংশ মানুষই তাদের সঙ্গীর সাথে অর্থ নিয়ে আলোচনা করতে পছন্দ করেন।


নারীদের মধ্যে ৮৭ শতাংশ ও পুরুষদের মধ্যে ৫৭ শতাংশের আভিমত যে, সংসারে সম্পূর্ণ টাকা দিতে মোটেই ভালো লাগে না তাদের। তার সঙ্গী অর্থের জন্য ভালোবাসুক এটি চান না ৮৩ শতাংশ নারী ও ৬৭ শতাংশ পুরুষ।


আবার ৫০ শতাংশ নারী ও ৪০ শতাংশ পুরুষরা ভাবেন, তাদের সংসারের ভার বহনের জন্য কোনো নির্দিষ্ট একজন থাকুক। এমনকি ৬০ শতাংশ অংশ গ্রহণকারী জানান যে, অর্থনৈতিকভাবে সফল সঙ্গীই তাদের প্রথম পছন্দ।