শীতকালীন সবজি ব্রকলি ক্যানসারের ঝুঁকি কমায়


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:৫৯ অপরাহ্ন, ৫ই ডিসেম্বর ২০২৩


শীতকালীন সবজি ব্রকলি ক্যানসারের ঝুঁকি কমায়
ছবি: ফাইল ছবি

শীত বাড়তে শুরু করেছে। বাজারে আসছে বিভিন্ন ধরনের শাক-সবজি। তেমনি শীতকালীন এক সবজি ব্রকলি। সবুজসহ হরেক রংয়ের এই ফুলকপির পুষ্টিগুণ জানলে আপনিও অবাক হয়ে যাবেন।


বাজারে ব্রকলি নামের এই সবুজ রঙের সবজির চাহিদা বেশ ভালোই রয়েছে। ফুলকপি, বাঁধাকপি শ্রেণির অন্তর্ভুক্ত ব্রকলি। সবুজ ব্রকলি শারীরিক নানা রোগ-অসুখে অবদান রাখতে কার্যকরী।


ক্যানসার প্রতিরোধে এই সবজির তুলনা নাই। ডায়েটের ক্ষেত্রেও ব্রকলির গুরুত্ব অনেক। পুষ্টিবিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে যে, ব্রকলি হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়ক। পাশাপাশি ব্রকলির মধ্যে থাকা খাদ্যগুণ যা ক্যানসারের ঝুঁকি কমাতে যথেষ্ঠ অবদান রাখে।


অন্ত্রের নানা সমস্যার সমাধানে এবং অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখে এই ব্রকলি। ব্রকলিতে ভিটামিনের মাত্রা অনেক বেশি পরিমাণে আছে। সবচেয়ে বেশি মাত্রায় বিদ্যমান ভিটামিন সি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শীতকালে নিয়মিত ব্রকলি খেলে সর্দি-কাশির মতো সমস্যা হতে মুক্তি মেলে।


রক্তাল্পতা হলে শরীর দুর্বল লাগতে পারে, হতে পারে শ্বাসকষ্ট ও। ব্রকলি এই সমস্যাও কমিয়ে দিতে সাহায্য করে। যাদের দেহে আয়রনের কমতি আছে, তাদের জন্যেও বেশ উপকারী ব্রকলি। মানবদেহে হরমোনের ভারসাম্য রক্ষা করতে অনেক গুরুত্বপূর্ণ এই ব্রকলি সবজি। বয়সজনিত চোখের সমস্যা কিংবা ছানি পড়ার মতো সমস্যার সমাধানেও কার্যকরী ব্রকলি। সবুজ এই সবজি ব্রকলিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। অন্য সবজির তুলনায় ফাইবারের পরিমাণ বেশি এতে। ফাইবার পাকস্থলী পরিষ্কার রাখতে কার্যকরী ভূমিকা পালন করে।


এমএল/