ধামরাইয়ে দোকানে পেঁয়াজ থাকলেও দাম অনেক বেশি


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫৯ অপরাহ্ন, ১০ই ডিসেম্বর ২০২৩


ধামরাইয়ে দোকানে পেঁয়াজ থাকলেও দাম অনেক বেশি
ছবি: জনবাণী

ঢাকার ধামরাইয়ে বাজারে পেঁয়াজ কিনতে আসা আনোয়ার হোসেন রাজু বলেন, বাজারে পেঁয়াজ কিনতে এসে দেখি পেঁয়াজ নেই। অল্প কিছু দোকানে পেঁয়াজ থাকলেও দাম অনেক বেশি। হঠাৎ করে দাম বৃদ্ধির কারণে সমস্যায় পড়ে গেলাম। প্রশাসনের পক্ষ থেকে জরুরিভাবে পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি। 


দেশে পেঁয়াজ আমদানি বন্ধের অজুহাতে সিন্ডিকেটের কবলে পেঁয়াজের বাজার। অথচ প্রশাসন এ ব্যাপারে নিরব। একদিনের ব্যবধানে কেজিপ্রতি ৮০ টাকা বৃদ্ধি হয়েছে। বর্তমানে ভারতীয় পেঁয়াজ ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভারতীয় পেঁয়াজের দাম বৃদ্ধির খবরে বেড়েছে দেশি পেঁয়াজের দামও। দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৭০ টাকা বেড়ে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ১৯০ টাকায়। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২০০ টাকা। হঠাৎ করে আমদানি বন্ধের খবরে পেঁয়াজ ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম বৃদ্ধি করে বিক্রি করছে এতে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা। 


রবিবার (১০ ডিসেম্বর)সকালে ধামরাই বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। ধামরাই বাজারে পেঁয়াজ বিক্রেতা বুদ্দ মিয়া বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের কারণে বাজার থেকে পেঁয়াজ উধাও হয়ে গেছে। মোকাম থেকে ১৯০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনে ২০০ টাকায় বিক্রি করছি। জানা যায় , ভারত পেঁয়াজ রপ্তানি ৩১ মার্চ ২০২৪ সাল পর্যন্ত বন্ধ করে দিয়েছে। যার ফলে এখন আর পেঁয়াজ রপ্তানি করবেন না ভারত সরকার। হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করার কারণে পেঁয়াজ ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বৃদ্ধি করে বিক্রি করছে। 


এ বিষয়ে ধামরাই উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুচি রানী সাহাকে একাধিকবার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।


আরএক্স/