উত্তরাঞ্চল কাঁপছে শীতে, তাপমাত্রা ১১.৮ ডিগ্রি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:২১ পূর্বাহ্ন, ১২ই ডিসেম্বর ২০২৩


উত্তরাঞ্চল কাঁপছে শীতে, তাপমাত্রা ১১.৮ ডিগ্রি
ছবি : সংগৃহীত

হাঁড় কাপানো শীতের জেলা হিসেবে পরিচিত উত্তরের জেলা পঞ্চগড়। পঞ্চগড়ের জেলা তেঁতুলিয়ায় তাপমাত্রা কমে এসেছে কয়েকগুণ । এতে এ অঞ্চলে বেড়েছে প্রবল ঠান্ডা ও ঘন কুয়াশার পরিমাণ। তাপমাত্রা কমায় কনকনে শীতের কারণে হাড় কাঁপছে উত্তরের সীমান্তবর্তী জনপদের।


মঙ্গলবার (১২ ডিসেম্বর) ভোর ৬টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও তার ৩ ঘণ্টা পর সকাল ৯টায় তাপমাত্রা আরো কমে ১১.৮ ডিগ্রিতে নেমেছে। মৌসুমে এটি জেলার সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে সোমবার (১১ ডিসেম্বর) রেকর্ড হয়েছিল ১৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।


আরও পড়ুন: ঘন কুয়াশায় উত্তরের জনজীবন বিপন্ন


মঙ্গলবার (১২ ডিসেম্বর) তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।


জেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, মঙ্গলবার ভোরে গত দুদিনের চেয়ে কম কুয়াশা থাকলেও প্রবল শীত অনুভূত হচ্ছে। সকাল ৮টার পর সূর্যের চিকচিক আলো দেখা গেলেও কনকনে শীতে নাজেহাল এ জেলার মানুষ। প্রয়োজনের বাইরে সবাই ঘরেই অবস্থান করছেন। তবে শীত উপেক্ষা করে সকালে নিম্নআয়ের মানুষদের জীবিকার সন্ধানে কাজে যেতে দেখা যায়।


গ্রামীণ মানুষজনের কাছ থেকে জানা যায়, গত দুদিন থেকেই মঙ্গলবার (১২ ডিসেম্বর) ঠান্ডা বেশি অনুভব হচ্ছে। রাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা পড়ছে। ঘরের টিনের চালে বৃষ্টির ফোটার মতো কুয়াশা পড়ছে। তীব্র ঠান্ডায় হাত-পা যেন বন্ধ হয়ে আসছে।


আরও পড়ুন: দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুঁলিয়ায়


একজন অটো চালক বলেন, এ মৌসুমে মনে হচ্ছে আজকেই বেশি কুয়াশা আর ঠান্ডা। শীতের কারণে অটোতে চড়তে চান না অনেকেই। সকালে বেরিয়েছি, কিন্তু কোনো ভাড়া মারতে পারিনি।


অন্যদিকে দেখা যায়, প্রবল শীতের কারণে বাড়তে শুরু করে বিভিন্ন শীতজনিত রোগ। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে ঠান্ডাজনিত রোগী বাড়তে দেখা গেছে। চিকিৎসকরা চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।


তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ বলেছেন, গত কয়েকদিন ধরে বেশ ঠান্ডা পড়ছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) ভোর ৬টায় সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। বিশেষ করে এ অঞ্চলটি হিমালয়-কাঞ্চনজঙ্ঘা পর্বতের কাছাকাছি হওয়ায় শীত অনুভূত বেশি হচ্ছে। সামনে তাপমাত্রা আরও কমে আসবে বলেও জানান তিনি।


জেবি/এজে