দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুঁলিয়ায়


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪১ অপরাহ্ন, ১০ই ডিসেম্বর ২০২৩


দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুঁলিয়ায়
ছবি: জনবাণী

শীত প্রধান জেলা পঞ্চগড়। বেশ কয়েক বছরের মধ্যে গোটা কার্ত্তিক মাস ছিল ভিন্নতর। শীতগরমের লুকোচুরি খেলা।হিমালয়ের পাদদেশে অবস্থিত জেলাটিতে পর্বত শৃঙ্গার ‘কাঞ্চন জঙ্ঘা’ দেখতে আসে দেশের দূরদুরান্তের পর্যটকরা। কিন্তু শীতগরমের লুকোচুরিতে অনেকেই হতাশ হয়ে ফিরে যায়। তবে এমন আবহাওয়ার ফাঁকে ফাঁকে কখনো কখনো ‘কাঞ্চন জঙ্ঘা’ উত্তরের আকাশে নিজ আলোয় উদয় হয় পর্বতটির। এতে অনেক পর্যটকরা পর্বতটি দেখতে পেয়ে খুশিতে অবস্থান করেন পঞ্চগড়ে। আবার কেউ কেউ দেখতে না পেয়ে হতাশ হয়ে ফিরে যান।


চলছে হেমন্তকাল। ভরা কার্ত্তিকে শীত দেখতো এ এলাকার মানুষ। এসময়টায় থাকতো শীতল বাতাস। কখনো কখনো বইতো শৈত্য প্রবাহ। অথচ পুরো কার্ত্তিক মাসটাই ছিল দিনে গরম রাতে শীতের প্রভাব।আবার কখনো রাতে কখনো শীতের অনুভ’তি আবার গরমের রেশ। গত বৃহষ্পতিবার ভোরে হঠাৎ করেই টিপ টিপ বৃষ্টি ঝড়ে সারা পঞ্চগড়ে। আকাশ থাকে মেঘে ভরা। ফলে এমনিতেই শীতে অনেকটাই প্রভাব ফেলে পরিবেশে। এই আবহাওয়ায় মানুষ অনেকটাই শীতের আমেজ পেতে শুরু করে।রোববার সারাদিন আকাশ ছিল মেঘাছন্ন। আগের দিন মাঝে মাঝে রোদ উকি দিলে আজ রোববার ছিল অনেকটাই ব্যতিক্রম। এই দুইদিন বৃষ্টিপাত না হলেও শীতে অনেকটাই কাহিল এনে দেয় মানুষের শরীরে।


পঞ্চগড় শহরের পুরাতন পঞ্চগড় এলাকার বাসিন্দা। অটো চালক মো. আলম বলেন ‘ ভাড়া নাই‘ বৃষ্টিপাত আর শীতের কারনে শহরে আসা মানুষের সংখ্যা কমে গেছে। লোকজন নাই। বাস শ্রমিক রিয়াজ উদ্দীন বলেন‘ বাসে ভাড়া নাই ‘একদিকে অবরোধের প্রভাব অন্যদিকে বৃষ্টি আর শীত। তারপরও চলতে হয় ‘যতটুকু আয় হয় ‘তা দিয়ে চলতে হবে। স্টেশনারী দোকানদার সাইদুর রহমান বলেন‘দুই দিন ধরে বেচাকেনা কমে গেছে।


এদিকে তেতুঁলিয়া আবহাওয়া দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, রবিবার (১০ ডিসেম্বর) অস্থায়ী ভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘনকুয়াশা এবং দেশের অন্যত্রহাল্কা থেকে মাঝারী ধরনের হাল্কা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।  


আরএক্স/