গ্রিন টি এর উপকারিতা ও অপকারিতা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:৩৯ অপরাহ্ন, ১২ই ডিসেম্বর ২০২৩


গ্রিন টি এর উপকারিতা ও অপকারিতা
ছবি: ফাইল ছবি

নিয়মিত গ্রিন টি পান করলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে এমনটাই মতামত বিশেষজ্ঞদের। কিন্তু এই চা অতিরিক্ত মাত্রায় পান করলে যে ত্বকের ও শরীরে ক্ষতিসাধন হতে পারে, সেটাও জানিয়েছেন তারা। তাই শরীর ঠিক রাখতে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ঠিক কত কাপ গ্রিন টি পান করবেন ফলে কী কী উপকার পাবেন, জেনে নিন।


বিশেষজ্ঞদের একাংশের মতে, গ্রিন টি-তে রয়েছে একাধিক উপকারী উপাদান যেটা ত্বকের জন্যে বেশ উপকারী। তাই সুস্বাস্থ্য ধরে রাখতে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গ্রিন টি পান করেন অনেকেই। কারও কারও মতে, দিনে যত বেশি সম্ভব গ্রিন টি পান করা যায়, উপকারও ঠিক তত বেশি পাওয়া যাবে।


সম্প্রতি এই বিষয়েই আলোচনা করেছেন ত্বকরোগ বিশেষজ্ঞ, ডা. অপরাজিতা লাম্বা। দিনে কি পরিমাণ গ্রিন টি পান করা ত্বকের জন্যে উপকারী এবং বেশি পরিমাণে গ্রিন টি পান করলে কী কী ক্ষতি হতে পারে, সেই বিষয়েও আলোচনা করেছেন তিনি।


গ্রিন টি আছে পলিফেনল নামক এক ধরনের উপাদান। আর এই উপাদান অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে। ফলে নিয়মিত গ্রিন টি পান করলে ত্বকের ভেতরে জমে থাকা টক্সিন বের হয়ে যায়।


এ ছাড়াও গ্রিন টি-এ বিদ্যমান ভিটামিন বি১২ ও ই যা ত্বকের জন্যে বেশ উপকারী, সে কথা আর নতুন করে বলে দেওয়ার প্রয়োজন নেই । ভিটামিন বি১২-এর গুণে ত্বকের কোলাজেন উৎপাদন বেড়ে যায়, ফলে ত্বকের টানটান ভাব ঠিক থাকে। এদিকে ভিটামিন ই ত্বকের কোষের সুস্বাস্থ্য ধরে রাখতে বেশ সাহায্য করে।


 চা পান বেশি নয়-


সুস্বাস্থ্য বজায় রাখতে গ্রিন টি পান করা যেতেই পারে। তবে বেশি মাত্রায় গ্রিন টি পান করলে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কা আছে। এমনকি এর বাজে প্রভাব পড়বে আপনার ত্বকেও বলে সতর্ক করেন ডা. লাম্বা। তাই সঠিক উপকার পেতে সঠিক পরিমাণেই গ্রিন টি পান করতে হবে বলে জানান তিনি।


দিনে কি পরিমাণে গ্রিন টি পান করা উচিত?


অনেকেরই বার বার চা খাওয়ার অভ্যাস। আবার কেউ কেউ বাড়তি লাভের আশায় অতিরিক্ত পরিমাণে গ্রিন টি পান করেন। তবে এই অভ্যাস আপনার শরীরের জন্যে বেশ ক্ষতিকারক।


এই বিশেষজ্ঞ বলেন, আপনি সঠিক মাত্রায় উপকার পেতে দিনে সর্বোচ্চ ৮ কাপ চা খেতে পারেন। তবে এর থেকে বেশি পরিমাণে গ্রিন টি ভুলেও পান করবেন না। এতে উপকার তো মিলবেই না, বরং ত্বকের ক্ষতি হওয়ার সম্ভবনাই বেশি।


আপনি যদি প্রতিদিন ৩ কাপ পরিমাণ গ্রিন টি পান করেন, তাহলে শরীর ও ত্বক ভালো থাকবে। এমনকি ক্ষতি হওয়ার কোনো আশঙ্কাও থাকবে না।


বেশি গ্রিন টি খেলে কী ক্ষতি হবে?


পরিমাণে বেশি চা পানের ফলে শরীরে অত্যন্ত বেশি পরিমাণে ক্যাফিন প্রবেশ করে। এটার ক্ষতিকারক প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যে। সেই সাথে শরীরও খারাপ হতে পারে। অন্যদিকে ত্বকের উজ্জ্বলতাও ফিকে হয়ে যায়।


এমএল/