কুমড়ার বড়িতে মজাদার মাছের ঝোল


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:৪৫ অপরাহ্ন, ১৩ই ডিসেম্বর ২০২৩


কুমড়ার বড়িতে মজাদার মাছের ঝোল
ছবি: ফাইল ছবি

শীতের সময় বিভিন্ন তরকারির সাথে কুমড়ার বড়ি দিয়ে রান্নাকরা খাবার কার নাহ পছন্দ। এই সময় বড়ি দিয়ে মজাদার সব খাবার রান্না করা যায়। খুব সহজে এবং মজাদার কুমড়ার বড়ি দিয়ে রান্না করতে পারেন মাছের ঝোল ।


বড়ি দিয়ে মাছ রান্নার রেসিপি


উপকরণ: ২টি নতুন ‏আলু, ৪ পিস ‏রুই মাছ, ১০ থেকে ১৫ পিস ‏কুমড়ার বড়ি, আধা কাপ ‏পেঁয়াজ কুচি, ১ চা চামচ ‏জিরা গুঁড়া, আঁধা টেবিল চামচ ‏শুকনো মরিচের গুঁড়া, পরিমাণমতো ‏হলুদ গুঁড়া, ‏সয়াবিন তেল পরিমাণমতো, ২ পিস আধা পাকা ‏টমেটো , আধা চা চামচ ভাজা জিরার গুড়া, ৩ টি আস্ত কাঁচামরিচ, স্বাদমতো ‏লবণ।


রান্নার নিয়ম


আলুগুলো কেটে ছোট টুকরা করে নিন। মাছের গুলোকে হলুদ ও লবণ মাখিয়ে অল্প আঁচে ভেজে নিন। চুলায় অল্প তেলে বড়িগুলো ভেজে নিন। এবার কড়াইয়ে তেল দিন। তেল গরম হয়ে এলে পেঁয়াজ কুচিগুলো দিয়ে নাড়তে থাকুন বাদামি রং না হওয়া পর্যন্ত। আলু এবং লবণ দিয়ে কিছুক্ষণ নাঁড়াচাড়া করে পরিমাণমতো পানি দিয়ে ঢাকনা বন্ধ করে সিদ্ধ করে ।


পানি কিছুটা শুকিয়ে আসলে, জিরা গুঁড়া এবং হলুদের গুঁড়া মিশিয়ে কিছুক্ষণ রান্না করুন। আবার কিছু পানি, মাছ ও বড়িগুলো  দিয়ে ঢাকনা দিয়ে বন্ধ করে রান্না করুন যতক্ষণ না পর্যন্ত বড়ি ও আলু ভালোভাবে সিদ্ধ হয়।


সিদ্ধ হয়ে গেলে কাঁচামরিচ ও টমেটোগুলো দিয়ে দিন। তরকারির ঝোল ঘন হয়ে আসলে চুলা বন্ধ করে দিন এবং ওপরে ভাজা জিরার গুঁড়া ছড়িয়ে দিন। ঠান্ডা হয়ে এলে পাত্রে ঢেলে পরিবেশন করুন।


এমএল/