নেই শৈত্যপ্রবাহ, বেড়েছে পঞ্চগড়ের তাপমাত্রা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৩৬ অপরাহ্ন, ২৩শে ডিসেম্বর ২০২৩


নেই শৈত্যপ্রবাহ, বেড়েছে পঞ্চগড়ের তাপমাত্রা
ছবি: সংগৃহীত

সাতদিন সর্বনিন্ম তাপমাত্রা পর অবশেষে পঞ্চগড়ের তাপমাত্রা বেড়েছে। শনিবার (২৩ ডিসেম্বর) সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস, যা শুক্রবার রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।


জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অফিস ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ গণমাধ্যমকে এই তথ্য জানান।


আবহাওয়ার তথ্যানুসারে, পঞ্চগড়ের তাপমাত্রা বৃহস্পতিবার ৯.৬ ডিগ্রি, বুধবার ১০.১, মঙ্গলবার ৯.৫, সোমবার ৯.৭, রোববার ১০ এবং শনিবার ৯.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে, যা ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা।


বিভিন্ন এলাকা ঘুরে দেখা  গেছে, তাপমাত্রা বাড়ায় ঠান্ডা অনেকটেই কমেছে। লোকজন কিছুটা স্বস্তিতে চলাফেরা করছে। তবে কিছু কিছু এলাকায় আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে।


আরও পড়ুন: হাড়কাঁপানো শীতে কাঁপছে পঞ্চগড়


পঞ্চগড়ের ডোকরোপাড়া এলাকার করিম শেখ জানান, সকাল ১০টা থেকে তাপমাত্রা বেড়ে দিনের তাপমাত্রা স্বাভাবিক থাকলেও আবার বিকেল থেকেই হিমেল বাতাস বইতে থাকে। আর সন্ধ্যার পর থেকে শীতের মাত্রা বাড়ে। রাত বাড়তে থাকলে শীতও বাড়ে সমানতালে।


আরও পড়ুন: শীতের চাদরে ঢাকা পড়েছে পঞ্চগড়


এদিকে, শীতের কারণে বাড়তে শুরু করেছে বিভিন্ন শীতজনিত রোগব্যাধি। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে ঠান্ডাজনিত রোগী বাড়তে শুরু করেছে। চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ প্রদান করছেন চিকিৎসকরা।


জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, “প্রতি বছর এ জেলায় শীত বেশি থাকে। এবারও শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে আমরা প্রশাসনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ শুরু করেছি। প্রকৃত গরিব, অসহায় ও শীতার্তদের মধ্যে এসব শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। এ ছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আরও শীতবস্ত্র চেয়ে চাহিদাপত্র পাঠানো হয়েছে।”


জেবি/এসবি