শেখ হাসিনার পাঁচ মন্ত্রিসভায় স্থান পেলেন একমাত্র ওবায়দুল কাদের


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:০৮ পূর্বাহ্ন, ১২ই জানুয়ারী ২০২৪


শেখ হাসিনার পাঁচ মন্ত্রিসভায় স্থান পেলেন একমাত্র ওবায়দুল কাদের
ফাইল ছবি

দ্বাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্ত্রিসভায় টানা চতুর্থবারসহ পঞ্চম বারের মতো শপথ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুধু তাই নয়, একই মন্ত্রণালয়ে তিনি পর পর চারবার দায়িত্ব পেলেন। ওবায়দুল কাদেরই একমাত্র রাজনীতিক যিনি শেখ হাসিনার সবগুলো মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন।


২০১১ সাল থেকে তিনি দীর্ঘ সময় এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করে আসছেন। এর আগে তিনি ১৯৯৬ সালে গঠিত শেখ হাসিনার প্রথম সরকারের মন্ত্রিসভায়ও সদস্য ছিলেন।


আরও পড়ুন: কে কোন মন্ত্রণালয় পাচ্ছেন?


বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগের এই টানা চতুর্থবারের মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এ নিয়ে টানা চারবারসহ পঞ্চম বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে অনন্য নজির তৈরি করলেন।


২০০৮ সালের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগ সরকার গঠন করে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তখন দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হন। শেখ হাসিনার ওই পাঁচ বছর মেয়াদী মন্ত্রিসভায় ২০১১ সালে ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। এরপর ২০১৪ সালে দ্বিতীয়বার, ২০১৮ সালে তৃতীয়বারের মন্ত্রিসভায় তিনি এই একই মন্ত্রণালয়ে মন্ত্রীর দায়িত্ব পান।


আরও পড়ুন: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন মন্ত্রিসভার শ্রদ্ধা


ওবায়দুল কাদের এর আগে শেখ হাসিনার ১৯৯৬ সালের প্রথম সরকারের মন্ত্রিসভায় যুব, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। সব মিলিয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচটি সরকারের মন্ত্রিসভার মন্ত্রিসভারই সদস্য হলেন একমাত্র ওবায়দুল কাদের। বাংলাদেশের ইতিহাসে দীর্ঘ সময়ের মন্ত্রিসভার সদস্য হিসেবে তিনি রেকর্ড গড়লেন।


জেবি/এজে