দেশ ও দশের কল্যাণে দায়িত্ব পালন করে চলেছেন ইউএনও মাহমুদ আল হাসান


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৫ অপরাহ্ন, ১৬ই জানুয়ারী ২০২৪


দেশ ও দশের কল্যাণে দায়িত্ব পালন করে চলেছেন ইউএনও মাহমুদ আল হাসান
ছবি: জনবাণী

শেখ মো. সাইফুল ইসলাম,  সুন্দরগঞ্জ প্রতিনিধি (গাইবান্ধা): সাহসীকতার সাথে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী যোদ্ধা হিসেবে ব্যাপক সুনাম অর্জনকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর নাম (ইউএনও) মাহমুদ আল হাসান। 


তিনি উপজেলা সহকারী কমিশার ভূমি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে রংপুর বিভাগের দিনাজপুর সদর উপজেলাকে সাহসীকতার সাথে ভূমিদস্যুদের পতন ঘটিয়ে সরকারের খাস জমি উদ্ধার করে সদর উপজেলাকে করেছেন ভূমিদস্যু মুক্ত।  


এর পর কর্মস্থল দেবীগঞ্জ উপজেলা সেখানেও তিনি সরকারের খাস জমি উদ্ধারে শ্রেষ্ঠ  সহকারী কমিশনার ভূমি এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট হিসেবে খেতি অর্জন করেছেন। 


এর পরের স্টেশন পঞ্চগড়ের ভোঁদা উপজেলা সহকারী কমিশনার ভূমি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করে সেখানেও তিনি দালাল আর ভূমিদস্যুদের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে উপজেলাকে করেছেন দালাল ও ভূমিদস্যু মুক্ত। 


এরপর সুন্দরগঞ্জ উপজেলায় সহকারী কমিশনার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন মাহমুদ আল হাসান, তিনি দীর্ঘ দেড় বছর সততার সাথে দায়িত্ব পালন করায়, উপজেলা টির মাঠ পর্যায়েও সুনাম ছড়িয়ে পড়ে। 


বদলি জনিত কারণে আবারও (এসিল্যান্ড) হিসেবে মুন্সিগঞ্জে পাঠানো হয় মাহমুদ আল হাসানকে সেখানেও তিনি সাহসীকতার সাথে কাজ করে উপজেলা টিকে ভূমিদস্যু মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করতে সক্ষম হন।


সৎ নিষ্ঠাবান কর্মকর্তা হিসেবে ৪ উপজেলায় উপজেলা সহকারী কমিশনার ভূমি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করায় এসিল্যান্ড থেকে পদন্নোতি লাভ করেন মাহমুদ আল হাসান।

 

পদন্নোতি পেয়ে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন, গাইবান্ধা সদর উপজেলায়, সেখানেও ল্যান্ড সমস্যার সমাধান দিতে থাকেন মাহমুদ আল হাসান। 


তিনি তার দায়িত্ব পালনে  সুন্দরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে থাকাকালীন সময়ে  প্রধানমন্ত্রীর নিজস্ব প্রকল্প, আশ্রায়ন প্রকল্পে ১৬০০ শত ঘর প্রকৃত ভূমিহীন পরিবারে হস্তান্তর করেছেন। 


ইউএনও হিসেবে গাইবান্ধা সদর উপজেলায় দায়িত্ব নেয়ার পর থেকে আশ্রায়ন প্রকল্পের ১০০ ঘর হস্তান্তর করেন। মাহমুদ আল হাসান নামটি ভূমিদস্যু, দালাল, মাদক ব্যবসায়ীদের কাছে আত্মকৃত নাম, সাধারণ জনগণের কাছে তিনি একজন নিষ্ঠাবান ও ভালো মনের মানুষ। 


আরও পড়ুন: অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী যোদ্ধা ইউএনও মাহমুদ আল হাসান


দৈনিক জনবাণীর অনুসন্ধানে উঠে এসেছে, মাহমুদ আল হাসান একজন প্রশাসনিক কর্মকর্তা হলেও তার নামে বাংলার বুকে এক শতক জমিও নেই। তিনি সরকারের বেতন ভাতায় পরিবার চালান। 


জনবানীর এক সাক্ষাৎকারে ইউএনও মাহমুদ আল হাসান জানান, তিনি দেশ ও দশের কল্যাণে কাজ করার শপথ নিয়েছেন।  সেই লক্ষেই তিনি কাজ করে যাচ্ছেন। 


তিনি আরো জানান, তিনি তার জীবনের পরোয়া করে না, তিনি যতদিন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্বে থাকবেন, ততদিন তিনি সরকারের খাস জমি উদ্ধারে সংগ্রাম চালাবেন, সরকারের যে কোন সেবা নিতে আশা মানুষগুলোকে অফিসের সামনে অপেক্ষা করতে হবেনা,  সেবা নিতে আশা মানুষের সেবা দানে সবসময় সাধারণ মানুষের পাশে থাকবেন মাহমুদ আল হাসান।


জেবি/এসবি