সুপার ফোরে যেতে বাংলাদেশের সামনে যে সমীকরণ


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১২:৫৬ অপরাহ্ন, ৩রা ফেব্রুয়ারি ২০২৪


সুপার ফোরে যেতে বাংলাদেশের সামনে যে সমীকরণ
ছবি: সংগৃহীত

নেপালের বিপক্ষে ১৪৮ বল হাতে রেখে জয় পাওয়ায় আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে বাংলাদেশ দল। শেষ চারে যেতে হলে পাকিস্তানের বিপক্ষে জয়ের পাশাপাশি নেট রানরেটও টপকাতে হবে রাব্বি-শিবলীদের।


বাংলাদেশ ও পাকিস্তান শনিবার (৩ ফেব্রুয়ারি) সুপার সিক্সে শেষ ম্যাচে মুখোমুখি হবেন। এই ম্যাচে বাংলাদেশের যুবারা জয় পেলে দুই দলের পয়েন্ট সমান হবে। সে সময় নেট রানরেটের হিসেব করা হবে।


এই মুহূর্তে ১ দশমিক ০৬৪ নেট রানরেট নিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে আছে পাকিস্তানের যুবারা। অন্যদিকে যুবা টাইগারদের নেট রানরেট ০ দশমিক ৩৪৮ পয়েন্ট। সুপার ফোরে যেতে হলে আগে ব্যাট করলেই বাংলাদেশের জন্য সহজ সমীকরণ হবে।


আরও পড়ুন: বড় জয়ে যুব বিশ্বকাপে সেমির পথে জুনিয়র টাইগাররা


সেক্ষেত্রে রাব্বির দল আগে ব্যাটিং করে ২৫০ রান বা এর কম রান করলে জয়ের ব্যবধান অবশ্যই কমপক্ষে ৫০ রান হতে হবে। বাংলাদেশ ব্যাট করে ২৫০ রান করলে পাক শিবিরের যুবাদের অবশ্যই ২০০ রানের ভিতরে অল-আউট করতে হবে। এক্ষেত্রে বাংলাদেশের নেট রানরেট ০ দশমিক ০০১ বেশি থাকবে।


তবে ২৫০-এর বেশি রান হলে যেকোনো ব্যবধানে বাংলাদেশকে কমপক্ষে ৫১ রানে জিততে হবে। অর্থাৎ বাংলাদেশ দল ২৭০ রান করলে ২১৯ রানের মধ্যে পাকিস্তানকে আটকে রাখতে হবে। আর ৩০০ রান করলে ২৪৯ রানের মধ্যে পাকিস্তানের সব উইকেট তুলে নিতে হবে।


অন্যদিকে দ্যা গ্রিন ম্যানরা আগে ব্যাট করলে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের ভিতরেই ম্যাচ শেষ করতে হবে। ৩০০ রানের লক্ষ্য থাকলে ৩৯ দশমিক ৩ ওভার পর্যন্ত সুযোগ পাবে লাল-সবুজের প্রতিনিধিরা।


আরও পড়ুন: ১৭০ রানের লক্ষ্য নিয়ে বাংলাদেশ ব্যাটিংয়ে


২৫০ রানের ক্ষেত্রে ৩৯ ওভার এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮ দশমিক ৪ ওভার পর্যন্ত লক্ষ্য তাড়া করতে পারবে টাইগার যুবারা। সহজ করে বললে, পাক যুবারা আগে ব্যাট করলে কিছুটা কঠিন সমীকরণ হতে পারে মারুফ-রাব্বিদের জন্য।


বর্তমান চ্যাম্পিয়ন ভারত এই গ্রুপ থেকে ইতোমধ্যে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে। অন্যদিকে আয়ারল্যান্ড ও নেপালের বিদায় ঘন্টা আগেই বেজে গেছে। এ ছাড়াও নিউজিল্যান্ডের সম্ভাবনা অনেক যদি কিন্তুর উপর দাঁড়িয়ে আছে। তাই বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের মধ্য দিয়েই জানা যাবে কারা পেতে যাচ্ছে সেমির টিকিট।


এমএল/