ধামরাইয়ে দেড় মাসের বেতন না দেওয়ায় গার্মেন্টস শ্রমিকদের রাস্তা অবরোধ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৩১ অপরাহ্ন, ৩রা ফেব্রুয়ারি ২০২৪


ধামরাইয়ে দেড় মাসের বেতন না দেওয়ায় গার্মেন্টস শ্রমিকদের রাস্তা অবরোধ
ছবি: জনবাণী

ঢাকার ধামরাইয়ে দেড় মাসের বকেয়া বেতন না দেওয়ায় ও সরকার ঘোষিত গার্মেন্টস কর্মীদের বেতন বাস্তবায়ন করার দাবিতে ধামরাই-কালামপুর আঞ্চলিক সড়ক অবরোধ করেছে ওডিসি ক্র্যাফট লিঃ এর শত শত শ্রমিকরা।


শনিবার (৩ ফেব্রুয়ারি) সকাল ৮টার দিকে সোমভাগ ইউনয়নের ওডিসি ক্র্যাফট প্রাঃ লিঃ এর শ্রমিকরা ধামরাই-কালামপুর আঞ্চলিক সড়কে এই অবরোধ করে। সড়কটিতে শত শত শ্রমিক প্রায় ৪ ঘন্টা অবরোধ করে রাখে। এতে সড়কের চলাচলের চার কিলোমিটার রাস্তায় যানজটের সৃষ্টি হয়।


আরও পড়ুন: ধামরাইয়ে সরিষা ফুলের মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছে মৌ-চাষিরা


শ্রমিকরা জানান, ডিসেম্বর মাসের অর্ধেক বেতন ও জানুয়ারি মাসের পুরো বেতন এখনও পাইনি। কারখানা কর্তৃপক্ষ বেতন দেই দিচ্ছি করে ঘুরাচ্ছে। গত পনেরদিন যাবৎ ফ্যাক্টরি বন্ধ। আমাদের কাজ নেই আবার বেতনও দেয় না কিভাবে সংসার চালাই? তাদের ফিনিশিং এবং শিপমেন্ট ঠিকই চালু আছে। প্রায় মাসেই বেতন দেওয়ার সময় এলেই কর্তৃপক্ষ বেতন নিয়ে তালবাহানা করে তারিখের পর তারিখ ঘোড়ায়। বেতনের কথা বললেই ফ্যাক্টরির ভেতরে গালিগালাজ করে। মাতৃত্বকালীন ভাতাও দেয় না। 


শ্রমিকরা আরোও জানান, সরকারের ঘোষণা অনুযায়ী কারখানার কর্তৃপক্ষ বেতন বৃদ্ধি করেনি। এই কারখানায় কোন গ্রেড নেই। সবাই সমান হারে বেতন পায়। আমরা বেতন বৃদ্ধির করার কথা বললে চাকরিচ্যুত করার হুমকি দেয়। কারখানাটিতে পাঁচ ছয় বছর যাবত বেতন নেওয়ার সময় হলেই বেতন না দিয়ে বিভিন্ন অজুহাত দেখায়। নিয়মিতই এরকম কর্মকাণ্ড করছে বলে জানান শ্রমিকরা।


বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমীক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ডা. মো. আবুল হোসেন জানান, শ্রমিকরা বকেয়া বেতন ও সরকারি নির্ধারিত বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করছে আমরা বুঝিয়ে তাদের কর্মস্থলে ফেরানোর চেষ্টা করেছি।


আরও পড়ুন: ধামরাইয়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার শীতবস্ত্র বিতরণ


কারখানার ম্যানেজার (প্রশাসন) আমিনুর রহমান বলেন, মালিকের সাথে কথা বলে শ্রমিকদের জানিয়েছি, ডিসেম্বর মাসের বেতন আগামী মঙ্গলবার ও জানুয়ারি মাসের বেতন ফেব্রুয়ারির শেষের দিকে পরিশোধ করা হবে। 


ধামরাই থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) নির্মল কুমার দাস বলেন, সড়ক থেকে শ্রমিকদের বুঝিয়ে সরানো হয়েছে।


আরএক্স/