টেকনাফ সীমান্তের দক্ষিণাংশে গোলাগুলির শব্দ ও ধোঁয়া


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:১৫ অপরাহ্ন, ১৫ই ফেব্রুয়ারি ২০২৪


টেকনাফ সীমান্তের দক্ষিণাংশে গোলাগুলির শব্দ ও ধোঁয়া
ছবি: সংগৃহীত

মিয়ানমারের রাখাইন রাজ্যে আরাকান আর্মি ও সশস্ত্র বাহিনীর মধ্যে চলমান সংঘাতময় পরিস্থিতিতে আবারও থেমে থেমে গোলাগুলির শব্দ শোনা গেছে টেকনাফ উপজেলার দক্ষিণাংশের সীমান্তে।


বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ভোররাত ৪টার পর থেকে বেলা ১১টা পর্যন্ত মিয়ানমারের মংডুশহরের আশেপাশে অভ্যন্তরে থেমে থেমে গোলাগুলির শব্দ শুনা গেলেও তবে বেলা সাড়ে ১১টার পর থেকে সন্ধ্যা পর্যন্ত কোনো ধরনের গোলাগুলি শব্দ পাওয়া যায়নি। এতে করে সীমান্তে সকালে গোলাগুলি হলেও সন্ধ্যায় শান্ত রয়েছে।


আরও পড়ুন: ভূমিধ্বসের আগাম পদক্ষেপ গ্রহণের সহয়তা প্রকল্প অবহিতকরণ সভা


টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.আদনান চৌধুরী বলেন, এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অবহিত করা হয়েছে। তবে আগে থেকে টেকনাফ-সেন্টমাটিন নৌপথে পযর্টকবাহী জাহাজ চলাচল বন্ধ করা হয়েছে সীমান্তে এ সংঘাতময় পরিস্থিতির কারণে। সীমান্তে বিজিবি ও কোস্টগার্ডের টহল জোরদার ও নজরদারি বাড়ানোর পাশাপাশি সীমান্তে বসবাসকারী মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।


টেকনাফ সীমান্তের দক্ষিণাংশে সকালে গোলাগুলি, সন্ধ্যা শান্ত বিষয়টি নিশ্চিত করেছেন সেন্টমাটিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান ও সাবরাং ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম।


তারা জানান, বাংলাদেশের টেকনাফ উপজেলার পূব পাশে নাফনদী ও দক্ষিণে বঙ্গোপসাগরে ওই পাড়ে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু শহরের অবস্থান। এ পাড়ে টেকনাফের সাবরাং ইউনিয়ন ও দক্ষিণে সেন্টমাটিন দ্বীপ।মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু শহরের আশেপাশে মেগিচং বিজিপি ক্যাম্প, তিন ও চার মাইল সিপি বিজিপি ক্যাম্পের দায়িত্বপূর্ণ কাদির বিল, নুরুল্লাহপাড়া,মাংগালা ও ফাদংচা এলাকা বৃহস্পতিবার ভোররাত ৪টার পর থেকে বেলা ১১টা পর্যন্ত মিয়ানমারের অভ্যন্তরে থেমে থেমে গোলাগুলির শব্দ পাওয়া গেছে। তবে কয়েকটি স্থানে আগুনের ধোঁয়াও দেখা গেছে।


সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের ৬নং ওযার্ডের ইউপি সদস্য ও সাভিস ট্রলার মালিক সমিতির সহসভাপতি ছৈয়দ আলম বলেন, মিয়ানমারের সংঘাতময় পরিস্তিতির কথা বলে টেকনাফ-সেন্টমাটিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছে প্রশাসন।গোলাগুলির ঘটনাকে মটারশেল বা বোমার ঘটনা প্রচার করে এ নৌপথে সাভিস ট্রলার চলাচল বন্ধ করার এটি একটি পাঁয়তারা। পরিস্থিতি যেভাবে আছে সেভাবে চলতে থাকলে এ নৌপথে আবার পর্যটক জাহাজ চলাচলে অনুমতি দিতে পারেন স্থানীয় প্রশাসন।


আরও পড়ুন: ঘুমধুম থেকে ১০০জন বিজিপি সদস্যকে টেকনাফে স্থানান্তর


সেন্টমাটিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান, মিয়ানমার সীমান্ত থেকে সেন্টমাটিনের দুরত্ব ১৪ কিলোমিটার দূরে। মাঝেমধ্যে মিয়ানমার থেকে গুলির শব্দ ভেসে আসছে সেটা ঠিক। এতে সেন্টমার্টিনে আতংক নেই।


এ প্রসঙ্গে জানতে চাইলে টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, বৃহস্পতিবার ভোররাত থেকে টেকনাফ সীমান্তের দক্ষিণাংশে মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলির শব্দ শুনা গেছে। তবে সীমান্তে বিজিবির টহল জোরদার রয়েছে।


আরএক্স/