জা‌বি‌তে জেইউডিও'র নবীনবরণ ও বিতর্ক কর্মশালা অনু‌ষ্ঠিত


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:৩৭ অপরাহ্ন, ১৯শে ফেব্রুয়ারি ২০২৪


জা‌বি‌তে জেইউডিও'র  নবীনবরণ ও বিতর্ক কর্মশালা অনু‌ষ্ঠিত
ছবি: জনবাণী

সজীবুর রহমান,  জা‌বি প্রতি‌নি‌ধি: 'নবকুঁড়ি তব প্রাঙ্গণে, প্রাণোচ্ছল প্রভাত সায়াহ্নে', স্লোগানকে সামনে রেখে  যুক্তিবাদী সমাজ তৈরী করার লক্ষ্য জাহাঙ্গীরনগর বিশ্ব‌বিদ‌্যালয় ডি‌বেট অর্গানাইজেশন (জেইউডিও) এর আ‌য়োজ‌নে নবীনবরণ ও বিতর্ক কর্মশালা ২০২৪ অনু‌ষ্ঠিত। 


রবিবার (১৮ ফেব্রুয়া‌রি) বিকাল সা‌ড়ে ৪ টায়  ছাত্র শিক্ষক কে‌ন্দ্রের কনফা‌রেন্স রু‌মে এক সংবাদ স‌ম্মেল‌নে সংগঠন‌টির নেতৃবৃন্দ এ তথ‌্য জানা‌ন। 


সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ জানান, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন প্রতিষ্ঠার শুরু থেকেই যুক্তিবাদী ও মননশীল মানুষ গঠনে বদ্ধপরিকর। বিতর্কের মাধ্যমে একটি যুক্তিবাদী সমাজ তৈরি করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এ সংগঠনটি। নবীন শিক্ষার্থীদের দক্ষ ও জনপ্রিয় প্রশিক্ষকদের মাধ্যমে বিতর্ক ও পাবলিক স্পিকিং সম্পর্কে ধারণা, বিতর্ক করার প্রয়োজনীয়তা, বিতর্কের মাধ্যমে চিন্তাশীল ও যুক্তিবাদী নাগরিক হয়ে ওঠা নিয়ে সেশন আয়োজন করাই এই কর্মশালাটির মূল উদ্দেশ্য। এছাড়া এবারের আয়োজনে প্রদর্শনী হিসেবে থাকবে একটি ছাত্র-শিক্ষক বিতর্ক এবং কনসার্ট।’


নেতৃবৃন্দ আরও জানান, নবীন বিতর্ক কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহ-সমন্বয়ক এবং সময় টেলিভিশনের জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপক জাফর সাদিক এবং টেন মিনিট স্কুলের সহকারী ব্যবস্থাপক ফারহান সাকিব। এছাড়াও অতিথি বক্তা হিসেবে থাকবেন স্থপতি, অভিনেত্রী এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষক অপি করিম এবং গায়িকা ও অভিনেত্রী শম্পা রেজা।


অনুষ্ঠানের আহ্বায়ক ইবনে মোহাম্মদ আল বিরুনী রাজন ব‌লেন,  বিতর্ক কর‌তে আগ্রহী যার‌া সেই সব নতুন বিতা‌র্কিক‌দের আইডিয়া দেয়ার কাজ  জেইউডিও' ক‌রে থা‌কে। তারা বুঝ‌তে পা‌রে বিতর্ক কি , কিভা‌বে হয়। এখন পর্যন্ত ৮৫০ শিক্ষার্থী রে‌জি‌স্ট্রেশন ক‌রে‌ছে। আশা করি এই সংস্কৃ‌তির ধারা অব‌্যাহত থাক‌বে। 


জেইউডিও'র সভাপ‌তি তাপসী দে প্রাপ্তি ব‌লেন, জেইউডিও কে আমরা ব‌লি একটা সংস্কৃ‌তি। নবীন ব‌্যা‌চের শিক্ষার্থী‌দের বর‌ণ ও সেই সা‌থে প্রতিবছর নতুন বিতা‌র্কিক তৈরীর প্রয়াসের ধারাবা‌হিকতায়  আগামী ১৯ ফেব্রুয়ারি নবীন বরণ ও বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিতর্ক কর্মশালা ২ টি সে‌গ‌মে‌ন্টে অনু‌ষ্ঠিত হ‌বে। বিতর্ক ও  ক‌্যা‌রিয়ার, পাব‌লিক স্পি‌কিং ও  বিতর্ক এবং শেষ দি‌নের আকর্ষণ হি‌সে‌বে থাকবে ছাত্র শিক্ষক ও বিতর্ক। আশা কর‌ছি সবাই উপ‌ভোগ কর‌বে।  


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি তাপসী দে প্রাপ্তি, সহ-সভাপতি জাহিদুল ইসলাম নাবিল, সাধারণ সম্পাদক আহনাফ তাহমিদ খান রাইয়ান, কর্মশালার আহ্বায়ক ইবনে মোহাম্মদ আল বিরুনী রাজন, প্রেস ও মিডিয়া সম্পাদক জান্নাতুন্নেছা বিনতে জামান এমিলি।