‘আরসা’র শীর্ষ ৪ সন্ত্রাসী অস্ত্রসহ গ্রেফতার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৯ অপরাহ্ন, ১৪ই মার্চ ২০২৪


‘আরসা’র শীর্ষ ৪ সন্ত্রাসী অস্ত্রসহ গ্রেফতার
ছবি: জনবাণী

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে সন্ত্রাসী গোষ্ঠি ‘আরকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা)’ শীর্ষ ৩ সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাব ১৫। এসময় উদ্ধার করা হয়েছে ১টি বিদেশী পিস্তল, ১টি এলজি, ৭টি ককটেল,ও ৫ রাউন্ড এ্যামুনিশন এবং ১২ বোর ১ রাউন্ড গুলি


বৃহস্পতিবার (১৪ মার্চ) ভোরে উখিয়ার ঘোনারপাড়াস্থ ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ৫ নম্বর ব্লকে এ অভিযান চালানো হয়। গ্রেফতারের মধ্যে আরসা প্রধান আতাউল্লাহ জুনুনির অন্যতম দেহরক্ষী আকিজ এবং আরসার অর্থ বিভাগের প্রধান কলিম উল্লাহও রয়েছে বলে জানিয়েছে র‌্যাব।


আরও পড়ুন: সেন্টমার্টিনে পর্যটকবাহি জাহাজ চলাচল বন্ধ


এদিন দুপুরে কক্সবাজার র‌্যাব ১৫ এর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব ১৫ এর অধিনায়ক লে. কর্ণেল এইচ এম সাজ্জাদ হোসেন।


গ্রেপ্তাররা হলেন, বালুখালীর ২০ নম্বর ক্যাম্পের হোসেন আহমেদের ছেলে আরসার প্রধান কমান্ডার ও অর্থ বিভাগের প্রধান মো. করিম উল্লাহ প্রকাশ মাষ্টার কলিম উল্লাহ (৩২), কুতুপালং এর ৭ নম্বর ক্যাম্পের মৃত মো. কায়সারের ছেলে আরসা প্রধান আতাউল্লাহ জুনুনির অন্যতম দেহরক্ষী মো. আকিজ (২৭), ১৩ নম্বর ক্যাম্পের আবুল হোসেনের ছেলে আরসার অর্থ বিভাগের সহযোগি মোহাম্মদ জুবায়ের (২৯), ২২ নম্বর ক্যাম্পের মৃত হাসমত উল্লাহর ছেলে আরসার গান গ্রুপের   সাবের হোসেন প্রকাশ মোলভী সাবের (৩৫)।


সংবাদ সম্মেলনে র‌্যাব ১৫ এর অধিনায়ক লে. কর্ণেল এইচ এম সাজ্জাদ হোসেন জানিয়েছেন, মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসার সন্ত্রাসীরা ক্যাম্পে নাশকতার পরিকল্পনা করছে এমন সংবাদ পেয়ে উখিয়ার ২০ নম্বর ক্যাম্পে র‌্যাব সদস্যরা অভিযান চালায়। এসময় র‌্যাবের অবস্থান টের পেয়ে আরসা সন্ত্রাসীরা পালিয়ে যেতে চাইলে তাদেরকে ধাওয়া করে গ্রেফতার করা হয়। আর তাদের কাছ থেকে উদ্ধার করা হয় দেশি-বিদেশি অস্ত্র, গুলি ও ককটেল।


আরও পড়ুন: সেন্টমার্টিনে জাহাজ চলাচল শুরু


তিনি জানান, গ্রেফতার আরসার এই ৪ সন্ত্রাসীর বিরুদ্ধে হত্যা, অপহরণ, অস্ত্র ও আইন-শৃঙ্খলাবাহিনীকে হামলা করা সহ ৮টির অধিক মামলা রয়েছে। এব্যাপারে মামলা করে ৪ জনকে উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে।


সংবাদ সম্মেলনে জানানো হয়, এখন পর্যন্ত র‌্যাব-১৫ সন্ত্রাসী সংগঠন আরসার শীর্ষ সন্ত্রাসী ও সামরিক কমান্ডার, গান গ্রুপ কমান্ডার, অর্থ সম্পাদক, আরসা প্রধান আতাউল্লাহ’র একান্ত সহকারী ও নানা বিভাগের প্রধান সহ ১০৩ জনকে গ্রেপ্তার করেছে। তাদের কাছ থেকে ১০টি বিদেশী অস্ত্র, ৫২টি দেশীয় অস্ত্র, ১৪৪ রাউন্ড গুলি/কার্তুজ, ৬৭ রাউন্ড খালি খোসা, ৫০.২১ কেজি বিস্ফোরক, ২৮ টি ককটেলসহ, ০৪ টি আইইডি, ১.৫ কেজি মার্কারী (পারদ) এবং ৪টি হাত বোমা উদ্ধার করা হয়।


এসডি