আমদানির খবরে হিলিতে পেঁয়াজের দাম কমেছে ৫০ টাকা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:৫৮ পূর্বাহ্ন, ১৯শে মার্চ ২০২৪


আমদানির খবরে হিলিতে পেঁয়াজের দাম কমেছে ৫০ টাকা
ফাইল ছবি

দিনাজপুরের হিলি বাজারে ১০ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৪৫ থেকে ৫০ টাকা। দিন দশেক আগেও প্রকারভেদে ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হতো। এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজিতে। ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির কারণে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। আর পেঁয়াজের দাম কমে যাওয়ায় খুশি সাধারণ ক্রেতারা।


সরেজমিন বাজার ঘুরে দেখা যায়, দিন দশেক আগে যে পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হয়েছিল ৯০ থেকে ১০০ টাকা কেজি, তা বর্তমানে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। রমজানের শুরুতে ভারত থেকে দেশের বাজারে পেঁয়াজ আমদানি হওয়ার খবরে দাম কমে গেছে। এছাড়াও দেশের মোকামগুলোতে পেঁয়াজের আমদানি বৃদ্ধির কারণেও দাম কমে যাচ্ছে। 


আরও পড়ুন: বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিল ভারত


বাজারের ব্যবসায়ী সোহেল রানা বলেন, পেঁয়াজের দাম কমে গেছে। এখন পেঁয়াজ বিক্রি করে তেমন লাভ হচ্ছে না। কখনও কখনও ৫০ টাকা পাইকারি কিনে তা ৫০ টাকা কেজি দরেই খুচরায় বিক্রি করতে হচ্ছে।


দিনাজপুরের হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা মো. আলম বলেন, এবছর অন্যান্য রমজান মাসের চেয়ে পেঁয়াজের দাম অনেক কমে গেছে। রমজান মাসে পেঁয়াজ অনেক প্রয়োজনীয় পণ্য। দুই সপ্তাহ আগেও ৯০ থেকে ১০০ টাকা কেজি হিসেবে পেঁয়াজ কিনেছিলাম। ৫০ টাকা কেজি হওয়ায় আজ পাঁচ কেজি কিনলাম।


আরও পড়ুন: আরারও পেঁয়াজের দামে সেঞ্চুরি!


হিলি বাজারে পেঁয়াজ ব্যবসায়ী সাইফুল ইসলাম বলেন, বর্তমান কেজিপ্রতি পেঁয়াজে ২০ টাকা লোকসান হচ্ছে। গত দুই দিন আগে ৭০ টাকা কেজি হিসেবে মোকাম থেকে পেঁয়াজ পাইকারি কিনে এনেছি। আজ সেই পেঁয়াজ ৫০ টাকা কেজি হিসেবে পাইকারি বিক্রি করছি। মোকামে হঠাৎ পেঁয়াজের আমদানি প্রচুর হওয়ায় এবং ভারত থেকে পেঁয়াজ আমদানির খবরে দাম কমে গেছে। তবে যদি ভারতীয় পেঁয়াজ আমদানি হয় তাহলে আরও দাম কমে যাবে।


জেবি/এজে