বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিল ভারত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:০৭ অপরাহ্ন, ১৯শে ফেব্রুয়ারি ২০২৪


বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিল ভারত
ফাইল ছবি

বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে ভারত।


সোমবার (১৯ ফেব্রুয়ারি) দেশটির ইংরেজি দৈনিক ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


পেঁয়াজ রফতানির অনুমতির এই বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ভারতীয় এক কর্মকর্তা বলেছেন, “দ্বিপাক্ষিক উদ্দেশে সীমিত পরিমাণে পেঁয়াজ রাফতানির অনুমতি দেওয়া হয়েছে। তবে পেঁয়াজ রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা সম্পূর্ণ প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেয়নি নয়াদিল্লি।


দেশটির সরকার কী পরিমাণ পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে, সেই বিষয়ে বিস্তারিত কোনও তথ্য ওই কর্মকর্তা জানাতে পারেননি বলে জানিয়েছে ইকোনমিক টাইমস।


বাংলাদেশ ছাড়াও অন্য যেসব দেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে ভারত, সেসব দেশ হলো নেপাল, ভুটান, বাহরাইন এবং মৌরিশাস।


আরও পড়ুন: আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের সর্বজনীন পেনশনের আওতায় আনতে নির্দেশ


এর আগে, পবিত্র রমজান মাসে দেশের বাজারে মূল্য নিয়ন্ত্রণে রাখতে নির্দিষ্ট পরিমাণে পেঁয়াজ ও চিনি রফতানি করতে ভারতের সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে চিঠি লেখে বাংলাদেশ সরকার।


বিশ্ব বাজারের দ্বিতীয় বৃহত্তম পেঁয়াজ রফতানিকারক ভারত। গেল বছরের ডিসেম্বরে স্থানীয় বাজার স্থিতিশীল রাখতে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির সরকার। জাতীয় নির্বাচনের আগে ভারতের বাজারে ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ ও পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে দ্বিতীয় দফায় আগামী মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ায় দেশটি।


আরও পড়ুন: সোনালী ব্যাংক ঘেরাওয়ের ঘোষণা এজেন্টদের


রফতানি নিরুৎসাহিত করতে দেশটির সরকার প্রথমে পেঁয়াজের ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। তারপরও আশানুরূপ ফল না মেলায় পেঁয়াজের রফতানি পুরোপুরি নিষিদ্ধ করে ভারত।


রপ্তানি নিষেধাজ্ঞা বলবৎ রাখার বিষয়ে সুপারিশ করার আগে ভারতের সরকারি কর্মকর্তাদের একটি দল চলতি মাসের শুরুর দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের প্রধান পেঁয়াজ উৎপাদন এলাকা পরিদর্শন করেন। সূত্র: ইকোনমিক টাইমস।


জেবি/এসবি