শাহিন শাহ আফ্রিদির ক্যাপ্টেন্সি প্রসঙ্গে ‘বিভক্ত’ নির্বাচকরা


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০২:২৬ অপরাহ্ন, ৩০শে মার্চ ২০২৪


শাহিন শাহ আফ্রিদির ক্যাপ্টেন্সি প্রসঙ্গে ‘বিভক্ত’ নির্বাচকরা
শাহিন শাহ আফ্রিদি | ছবি: সংগৃহীত

পাকিস্তানের ক্রিকেটে যেন নাটকের কোনো শেষ নেই! ক্রিকেট বোর্ডের নেওয়া একের পর এক সিদ্ধান্তে হতাশ দেশটির ক্রিকেট ভক্ত-সমর্থকরা। মাত্র একটি সিরিজের ফলাফল বিবেচনায় টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে শাহিন শাহ আফ্রিদিকে সরিয়ে দেওয়ার গুঞ্জন চলছে। সংবাদমাধ্যমের দাবি– আবারও শর্ট এই ফরম্যাটটির অধিনায়কত্ব বাবর আজমের কাঁধে উঠছে। তবে শাহিনকে আফ্রিদিকে সরিয়ে দেওয়া নিয়ে পিসিবির নির্বাচক কমিটির সদস্যরা বিভক্ত হয়ে পড়েছেন বলে জানা গেছে।


ঘনিষ্ঠ সূত্রের বরাতে এই তথ্য পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ জানিয়েছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচক কমিটির সদ্যসরা বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরে পাকিস্তানের নেতৃত্ব পরিবর্তনের কথা বলেছে। তবে তারা শুধুমাত্র একটি কারণেই শাহিন আফ্রিদিকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিতে রাজি নয়।


আরও পড়ুন: নেতৃত্ব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল পিসিবি


আর এসব বিতর্ক পাকিস্তানের এই তারকা পেসারের পছন্দ নয়। তার মতে, নেতৃত্ব পরিবর্তনের বিষয়ে আগে দায়িত্বরত ক্রিকেটারের সাতে কথা বলতে হবে, বর্তমানে তারা অবস্থান করছেন কাকুলে চলমান সেনাবাহিনীর বিশেষ ফিটনেস ক্যাম্পে। এর আগে পাকিস্তানের কিংবদন্তি শহীদ আফ্রিদি বলেছিলেন, ‘কাউকে অধিনায়কত্ব দিলে তাকে সময়ও দেওয়া প্রয়োজন। আমাদের দেশের ক্রিকেটের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, বোর্ডে পরিবর্তন এলে দলের পরিচালনায়ও পরিবর্তন আসে। যে আসে, সে-ই ভাবে আমি যা করছি, পাকিস্তান ক্রিকেটের জন্য এটাই ভালোই করছি।’


তিনি আরও বলেন ‘আপনি যদি নেতৃত্ব বদলান, তাহলে হয় তাকে নিয়োগ দিয়ে ভুল করেছেন, নাহলে এখন পরিবর্তন করে ভুল করছেন’। মেয়ে জামাইয়ের খারাপ সময়ে পাশে রয়েছেন তারকা এই অলরাউন্ডার। সর্বশেষ পিএসএলেও ব্যক্তিগতভাবে ভালো পারফর্ম করতে পারেননি এই পেসার। তার দল লাহোর কালান্দার্সের অবস্থানেও যা বেশ নেতিবাচক প্রভাব পড়েছে। ১২ ম্যাচের মধ্যে শাহিনের দলটি মাত্র একটিতে জয় পেয়ে টেবিলের তলানিতে থেকে টুর্নামেন্ট শেষ করেছে। তবে জাতীয় দলকে কেবল নিউজিল্যান্ডের মাটিতে একটি সিরিজে নেতৃত্ব দেন তিনি, যেখানে তার দল পরাজিত হয়েছে ৪-১ ব্যবধানে।


আরও পড়ুন: আসন্ন বিশ্বকাপের আগেই আবারও অধিনায়ক হতে পারেন বাবর


এদিকে, পাকিস্তানের নির্বাচক কমিটি নতুন করে বাবর আজমকে দায়িত্ব দেওয়ার বিষয়ে নাকি তার সাথে যোগাযোগ করেছে। এমনকি তাকে রাজি করানোর জন্য তারা কাকুল ফিটনেস ক্যাম্পের উদ্দেশে ইতোমধ্যে রওনা করেছে বলেও জানিয়েছে গণমাধ্যম ক্রিকেট পাকিস্তান। গত নভেম্বরে প্রথম ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার জেরে বাবরকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার গুঞ্জন শুরু হয়। এর মাঝেই তিনি নিজের থেকে পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়েন। এরপর শাহিন আফ্রিদিকে টি-টোয়েন্টি এবং শান মাসুদকে টেস্ট ফরম্যাটের অধিনায়ক ঘোষণা করেন পিসিবি।


উল্লেখ্য, এর আগে ২০২১–২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২২–২৩ এশিয়া কাপ এবং সর্বশেষ ওডিআই বিশ্বকাপে দ্যা গ্রিন ম্যনিদের নেতৃত্ব দিয়েছেন বাবর আজম। তবে এই সময়ে আইসিসি কিংবা এশিয়ান ক্রিকেটের কোনো চূড়ান্ত সাফল্য পাকিস্তান দল পায়নি। তবে তার ব্যক্তিগত পারফরম্যান্স ও নেতৃত্বের গুণাবলি বিবেচনায় আবারও তার ওপর ভরসা রাখতে চায় দেশটির ক্রিকেট বোর্ড। এ নিয়ে বৃহস্পতিবার (২৮ মার্চ) মধ্যরাতে পুরো নির্বাচক প্যানেল বৈঠক করেছে।


এমএল/