আসন্ন বিশ্বকাপের আগেই আবারও অধিনায়ক হতে পারেন বাবর


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:০৬ অপরাহ্ন, ২৭শে মার্চ ২০২৪


আসন্ন বিশ্বকাপের আগেই আবারও অধিনায়ক হতে পারেন বাবর
বাবর আজম | ছবি: সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত গত ওয়ানডে বিশ্বকাপের পর অনেকটা জোর করেই পাকিস্তান দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল বাবর আজমকে। এর আগপর্যন্ত পাকিস্তানের তিন সংস্করণেই অধিনায়ক ছিলেন টপ অর্ডার এই ব্যাটার। তাকে সরিয়ে টি-টোয়েন্টিতে শাহিন শাহ আফ্রিদি ও টেস্টে শান মাসুদকে ক্যাপ্টেনসির দায়িত্ব দেওয়া হয়। প্রায় এক বছর পাকিস্তানের কোনো ওয়ানডে ম্যাচ ছিল না বলে ওয়ানডের অধিনায়ক ঘোষণা করা হয়নি। এখনো পর্যন্ত ঘোষণা করা হয়নি। 


এখন খবর শোনা যাচ্ছে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই বাবর নাকি আবারও পাকিস্তানের অধিনায়কত্ব ফিরে পেতে পারেন। এই খবরটি পাকিস্তানের ওয়েবসাইট ক্রিকেট পাকিস্তান জানিয়েছে। এর আগে এই ওয়েবসাইটেই অধিনায়ক আফ্রিদির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন ওঠার কথা জানিয়েছিল।


আরও পড়ুন: এখনও টি-টোয়েন্টি ক্রিকেটে কিছু দেওয়ার বাকি আছে: কোহলি


প্রাথমিকভাবে শাহিন আফ্রিদির জায়গায় নতুন অধিনায়ক হিসেবে মোহাম্মদ রিজওয়ানের নাম শোনা গিয়েছিল। তবে পাকিস্তান ক্রিকেটের তথ্য সঠিক হলে পিসিবি আরও একবার বাবরের ওপর ভরসা রাখতে চাইছে। যদিও এ ব্যাটার এখনো তার মতামত জানাননি বলেই খবর পাওয়া গেছে। এর আগে তাকে যেভাবে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে, তাতে আবার অধিনায়ক হতে বাবরের মনে দ্বিধাদ্বন্দ্ব থাকাটাই বেশ স্বাভাবিক। বাবর নাকি বোর্ডের কাছে কিছু বিষয়ের নিশ্চয়তা চেয়েছেন।


এখনও পর্যন্ত শাহিন আফ্রিদির অধীনে পাকিস্তান দল একটি মাত্র টি-টোয়েন্টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডের বিপক্ষে তাতে ৪-১ ব্যবধানে হেরেছে দ্যা গ্রিন ম্যানরা। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আফ্রিদির নেতৃত্ব নিয়ে নতুন করে সংশয় তৈরি হয়েছে পিএসএলে শাহিন আফ্রিদির দলের চরমভাবে ভরাডুবির পর। আগের দুই মৌসুমে লাহোর কালান্দার্সকে চ্যাম্পিয়ন বানানো আফ্রিদির ওপর এবারও ভরসা করেছিল পিসিবি বোর্ড। তবে এবারের পিএসএলে আফ্রিদির দল আট ম্যাচের মধ্যে জিততে পেরেছে মাত্র একটি ম্যাচ।


আরও পড়ুন: অভিমান ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন আমির


সোমবার (২৫ মার্চ) নতুন নির্বাচক কমিটি ঘোষণার সময় শাহিন আফ্রিদির ভবিষ্যৎ প্রসঙ্গে পিসিবির বস মহসিন নাকভি বলেছিলেন, ‘এমনকি আমিও জানি না, দলের অধিনায়ক কে হবে। শাহিনই চালিয়ে যাবে, নাকি নতুন কেউ আসবে, সেটি ফিটনেস ক্যাম্পের পরই ঠিক করা হবে। বেশ কয়েকটি কৌশলগত ব্যাপার বিবেচনা করব আমরা, আর যেগুলোর বিস্তারিত কিছু এখনই বলছি না। আমরা দীর্ঘমেয়াদি একটি সমাধান চাই—সেটি শাহিন হোক বা অন্য কেউ। এরপর আমরা তার ওপরই ভরসা রাখতে চাই, একটা ম্যাচ হারলেই দলনেতা বদলাতে চাই না।’ এর পর থেকেই এই গুঞ্জনের ডালপালা আরও মেলতে শুরু করে।


কয়েক দিন আগে অবসর থেকে ফিরে আসার ঘোষণা দিয়েছেন তারকা পেসার মোহাম্মদ আমির ও অলরাউন্ডার ইমাদ ওয়াসিম, যারা দুজনই বাবর আজমের সবচেয়ে বড় দুই সমালোচক। গত ওয়ানডে বিশ্বকাপে এই দুইজন ক্রিকেটার একটি টেলিভিশন অনুষ্ঠানে অধিনায়ক বাবরকে রীতিমতো ধুয়ে দিয়েছিলেন। পাকিস্তানের টি-টোয়েন্টি দলে বাবরের জায়গা নেই বলেও মত দিয়েছিলেন তিনি। তবে দলে বাবর অধিনায়ক হিসেবে ফিরলে এই দুজন ফিরতে পারবেন কি না, এটা একটা প্রশ্ন থেকেই যায়। ফিরলেও তখন তাদের মধ্যে সম্পর্ক কী হবে, এ নিয়ে ভক্ত-সমর্থকের মনে কৌতূহল তো থাকবেই।


এমএল/