ময়মনসিংহে ৩ লাখ পরিবার পাবেন টিসিবি'র পণ্য


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ময়মনসিংহে ৩ লাখ পরিবার পাবেন টিসিবি'র পণ্য

ময়মনসিংহে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)'র নিত্য প্রয়োজনীয় পণ্য পাবেন ৩ লাখ ২ হাজার ৯৭১ টি পরিবার। জেলার ১৩টি উপজেলা ও সিটি করপোরেশনের ৩৩ টি ওয়ার্ডে স্পষ্ট নির্ধারণ করে ট্রাক সেলের মাধ্যমে প্রদান করা হবে টিসিবির পণ্য।

শনিবার (১৯ মার্চ) সকালে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোহাম্মদ এনামূল হক এ তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার উপপরিচালক জাহাঙ্গীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক পুলক কান্তি চক্রবর্তীসহ অন্যরা।

জেলা প্রশাসক বলেন, আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ কর্তৃক সারাদেশে এক কোটি নিম্ন আয়ের মানুষের নিকট ভর্তুকি মূল্যে পণ্য সামগ্রী বিতরণের সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত কার্যক্রমের অংশ হিসেবে সমগ্র ময়মনসিংহ জেলায় তিনলক্ষ দুই হাজার নয়শত একাত্তর জনকে মন্ত্রণালয় থেকে নির্ধারিত হারে উপকারভােগী হিসেবে বাছাই করা হয়। এর মধ্যে ৭০.৪০৯ জন সিটি কর্পোরেশনে এবং বাকি ২,৩২,৫৬২ জন বিভিন্ন উপজেলা ও পৌরসভা থেকে বাছাই করা হয়। ময়মনসিংহ সিটি করপোরেশনসহ ১৩ টি উপজেলা ও পৌরসভায় মাট ৫৬৬ টি স্পট পণ্য বিতরণের জন্য নির্ধারণ করা হয়েছে। পণ্য বিতরণের পুর্বে উপকারভােগী বাছাই, পরিবার কার্ড পুরণ, ডিলার নিয়ােগ ও বরাদ্দ সংশ্লিষ্ট সকল কার্যক্রম বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রাপ্ত সকল নির্দেশনা অনুসারে সম্পন্ন করা হয়। প্রতি উপকারভোগীর জন্য দুই ধাপে পণ্য বিতরণ করা হবে। যার ১ম ধাপ শুরু হবে ২০ মার্চ ২০২২ তারিখ হতে। প্রতি উপকারভোগী দুই কেজি হারে চিনি, মশুর ডাল এবং দুই লিটার সয়াবিন তেল সরকার নির্ধারিত মূল্যে ক্রয় করতে পারবেন। এক্ষেত্রে চিনি প্রতি কেজি ৫৫ টাকা, মশুর ডাল প্রতি কেজি ৬৫ টাকা এবং সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা হারে নির্ধারণ করা হয়েছে। পণ্য সংরক্ষণ ও প্যাকেজিং এর জন্য জেলা খাদ্য গুদামাগার থেকে ৫ টি গুদাম ব্যবহার করা হচ্ছে। টিসিবি থেকে প্রাপ্ত নমুনা অনুযায়ী প্যাকেট সংগ্রহ করা হয় এবং দুই কেজি করে পণ্য প্যাকেটজাত করা হয়। জেলা খাদ্য গুদামাগারে রাত-দিন দুই শিফটে শ্রমিক নিয়ােগ করে পণ্য বিতরণের লক্ষ্যে প্যাকেটজাত করা হচ্ছে। প্যাকেজিং প্রক্রিয়া যথাযথ ও স্বচ্ছ হচ্ছে কিনা তা তদারকি করার জন্য তিন শিফটে জেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীসহ অন্যান্য সকল উপজেলা থেকে কর্মচারী নিয়ােগ দেয়া হয়েছে। 

আগামীকাল রবিবার থেকে স্বল্পমূল্যে টিসিবি পণ্য দিতে সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রকৃত কার্ডধারীরা যেনো ভোগান্তি ছাড়াই পণ্য পেতে পারে সেই লক্ষে জোরদার করা হয়েছে মনিটরিং ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি। 

এসএ/