সিগন্যালিং সমস্যায় মেট্রোরেল চলাচল বন্ধ


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:১৭ অপরাহ্ন, ২৫শে মে ২০২৪


সিগন্যালিং সমস্যায় মেট্রোরেল চলাচল বন্ধ
ফাইল ছবি

এমআরটি লাইন-৬ এর সিগন্যালিং সিস্টেম ফেল করায় মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে। সেই সাথে বেশ কয়েকটি ট্রেন কাছাকাছি স্টেশনে আটকে আছে। একটি ট্রেন সচিবালয় স্টেশনে আটকা পড়েছে। ফলে অসংখ্য যাত্রী বেশ ভোগান্তিতে পড়েছে।


শনিবার (২৫ মে) সন্ধ্যায় এমআরটি লাইন-৬-এর একাধিক দায়িত্বশীল সূত্র থেকে বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।


আরও পড়ুন: এমপি আনার হত্যা: কলকাতায় যাচ্ছে হারুনের নেতৃত্বে ডিবির টিম


জানা গেছে, এদিন সন্ধ্যার সময় মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। ফলে বিভিন্ন স্টেশনে যাত্রীরা অপেক্ষা করেন। তবে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটের দিকে বিভিন্ন স্টেশনে ঘোষণা দিয়ে যেসব যাত্রীদের তাড়া আছে তাদেরকে বিকল্প পথে যাওয়ার জন্য অনুরোধ করে মেট্রোরেল কর্তৃপক্ষ। এ সময় যাত্রীদের টিকিটের মূল্য ফেরত দেওয়ার ঘোষণাও দেওয়া হয়।


এর কিছু সময় পরই ঘোষণা দেওয়া হয়, যান্ত্রিক ত্রুটির কারণে মেট্রোরেল আর চলবে না।


দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছেন, মেট্রোরেল সিগন্যালিং সিস্টেম ফেল করার কারণে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। সিগন্যালিং সিস্টেমের সাথে টেলিকম সিস্টেমেরও ত্রুটি দেখা দিয়েছে। যদিও সিগন্যালিং সিস্টেম ছাড়া ট্রেনগুলো আনা গেলেও তা অনেক ঝুঁকিপূর্ণ কাজ হবে। এই মুহূর্তে লাইনের মধ্যে ১০টি ট্রেন আটকে আছে।


সূত্রগুলো আরও জানায়, ইঞ্জিনিয়াররা এই মুহূর্তে লাইনেই আছেন। আশা করা যায় দ্রুতই এর সমাধান হবে।


এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কোম্পানি সচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, ‘আমাদের অপারেশন কন্ট্রোল সেন্টারে যে ট্রান্সফরমার থেকে বিদ্যুৎ যায়, সেটির লাইন বন্ধ হয়ে গিয়েছিল। আর সেখান থেকে আমাদের স্টেশনগুলোতে কোনো সিগন্যাল পাঠানো যাচ্ছিল না। এখন যাত্রীদের সেফটির জন্য সেটা রি-ইন্সটল করার চেষ্টা করা হচ্ছে।’


তিনি বলেন, ‘যতদূর জানি কিছুক্ষণের মধ্যেই সমস্যা ঠিক হয়ে যাবে। যদি সিগন্যালের কারণে কন্ট্রোল করা না যায় তাহলে কোনো এক্সিডেন্ট হয়ে যেতে পারে। তাই নিরাপত্তার জন্যই মেট্রোরেল বন্ধ রাখা হয়েছে।’


এমএল/ 


.