গণহত্যার স্বীকৃতি আদায়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান কাদেরের


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


গণহত্যার স্বীকৃতি আদায়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান কাদেরের

একাত্তরের ২৫ মার্চ কাল রাতে পাকিস্তানি হানাদার বাহিনী যে গণহত্যা চালিয়েছে তার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সবাইকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, একাত্তরের গণহত্যার রাজনৈতিক, আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সব শক্তিকে শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।

শুক্রবার (২৫ মার্চ) ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে গণহত্যা দিবস উপলক্ষে আয়োজিত স্মরণসভায় এসব কথা বলেন তিনি। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের যৌথ উদ্যোগে এ সভার আয়োজন করা হয়। 

প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, ৭৫' রে বঙ্গবন্ধুকে হত্যা করার পর জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতায় এলে যুদ্ধাপরাধীদের বিচার কাজ বন্ধ হয়ে যায়। এদেশে যুদ্ধাপরাধীদের বিচার করার আর কেউ দুঃসাহস করেনি বঙ্গবন্ধু শুরু করেছিলেন। কিন্তু জিয়াউর রহমান যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করে দিয়েছিল।

তিনি বলেন, তারপর বঙ্গবন্ধুরকন্যা শেখ হাসিনাই যুদ্ধাপরাধীদের বিচার করার দুঃসাহস তিনিই দেখিয়েছিলেন। যিনি যুদ্ধাপরাধীদের বিচার করেছেন একমাত্র তার পক্ষেই সম্ভব, ৭১ এর গণহত্যার বিচার আন্তর্জাতিকভাবে আদায় করে নেওয়া। এছাড়া কারো পক্ষে এর বিচার আন্তর্জাতিকভাবে আদায় করা সম্ভব না। সেই দক্ষতা সেই মনোবল, সেই দুঃসাহস কেবল মাত্র বঙ্গবন্ধুকন্যার শেখ হাসিনারই রয়েছে।’

এসময় ৭১'এর গণহত্যার স্বীকৃতি আদায়ে শেখ হাসিনার নেতৃত্বে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের সব শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

কাদের বলেন, বঙ্গবন্ধু এদেশে স্বাধীনতা এনে দিয়েছেন আর শেখ হাসিনা দিয়েছেন অর্থনৈতিক মুক্তি। এদেশের মানুষের কথা বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও আওয়ামী লীগ ছাড়া কেউ ভাবেনি। বিএনপি শুধু লুটপাট আর সন্ত্রাসী রাজনীতি করেছে। দেশের জন্য কোনো কিছু করেনি। বিএনপি দেশকে নিয়ে ভাবেনি দেশের কোনো ক্ষেত্রে উন্নয়ন করেনি।

এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুল হক, সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি,ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফি, সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরসহ বিভিন্ন নেতাকর্মী।

ওআ/