আগামী পাঁচ বছরে তথ্যপ্রযুক্তি খাতে আরও দশ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে: পলক


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪২ অপরাহ্ন, ৪ঠা জুলাই ২০২৪


আগামী পাঁচ বছরে তথ্যপ্রযুক্তি খাতে আরও দশ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হবে: পলক
ছবি: প্রতিনিধি

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, দেশের ৪৩ টি জেলার ১৩০ টি উপজেলায় ২৫ হাজার নারীর উদ্যোক্তা তৈরীর জন্য 'হার পাওয়ার' প্রকল্প অত্যন্ত সফলভাবে এগিয়ে চলেছে। সরকারের লক্ষ্য আগামী পাঁচ বছরে, বর্তমান সরকারের মেয়াদে তথ্যপ্রযুক্তি খাতে আরও দশ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করা। সেখানে নারী কর্মসংস্থান নিশ্চিত করার জন্য 'হার পাওয়ার টু' প্রকল্প হাতে নেয়া হবে।


বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে কক্সবাজার শহরের সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ে 'হার পাওয়ার' প্রকল্পের নারী প্রশিক্ষণার্থীদের চলমান প্রশিক্ষণ কার্যক্রম সরেজমিনে পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতায় 'হার পাওয়ার' প্রকল্পটি বাস্তবায়ন করছে সরকার।


আরও পড়ুন: রাতভর বিস্ফোরণে আতংকিত টেকনাফবাসি


প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, আগামী ২০৪১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মানের যে রূপকল্প সেটি পূরণে স্মার্ট নারী উদ্যোক্তা তৈরি করার ক্ষেত্রে হার পাওয়ার প্রকল্পটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নারীর ক্ষমতায়ন ও কর্মসংস্থান নিশ্চিত করার জন্য প্রযুক্তিকে আমরা ব্যবহার করছি। আমাদের তরুণী এবং বোনদের মেধা ও প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে আমরা সারাদেশে ২৫ হাজার নারী উদ্যোক্তা তৈরি করার জন্য এই বিশাল প্রকল্প হাতে নিয়েছি।


প্রশিক্ষণ পরিদর্শন শেষে প্রতিমন্ত্রী কক্সবাজারের প্রধান ডাকঘর পরিদর্শন করেন। সেখান থেকে শহরের হলিডের মোড়ের টেলিটক কাস্টমার কেয়ারের  সার্বিক কার্যক্রম পরিদর্শন ও নেটওয়ার্ক কোয়ালিটি টেস্ট/ড্রাইভ টেস্ট করেন। এরপর তিনি বিটিসিএল টেলিফোন এক্সচেঞ্জ অফিস পরিদর্শন, মতবিনিময় ও নেটওয়ার্ক কোয়ালিটি টেস্ট/ড্রাইভ টেস্ট করার কথা রয়েছে।


আরও পড়ুন: উখিয়ায় টানা বর্ষণে ৪০ গ্রাম প্লাবিত


এসময় মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছাড়াও কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।


এর আগে বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছান পলক।


এমএল/