গাইবান্ধায় স্কুল ও খেলার মাঠ রক্ষার দাবি সাঁওতাল শিশুদের মানববন্ধন


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫৮ অপরাহ্ন, ১৮ই আগস্ট ২০২৪


গাইবান্ধায় স্কুল ও খেলার মাঠ রক্ষার দাবি সাঁওতাল শিশুদের মানববন্ধন
ছবি: প্রতিনিধি

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় ‘আদিবাসী‘ সাঁওতাল পল্লীর স্কুল ও খেলার মাঠ রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সাঁওতাল পল্লীর শিশুরা ।


শনিবার (১৭ আগস্ট) বিকেলের দিকে উপজেলার জয়পুর গ্রামের সাঁওতাল শিশুরা এই মানববন্ধনের আয়োজন করে।

 

আরও পড়ুন: গাইবান্ধায় জাসাস এর শোক পদযাত্রা অনুষ্ঠিত


এসময় মাঠের চারদিকে দাঁড়িয়েছে সাঁওতাল শিশু–কিশোরের দল। তাদের হাতে ব্যানার, ফেস্টুন আর প্ল্যাকার্ড। সেখানে লেখা ‘আদিবাসী’ সাঁওতালদের স্কুল ও খেলার মাঠ রক্ষার দাবিতে নানা স্লোগান। একই সঙ্গে তারা মাদক ব্যবসায়ী-ভূমিদস্যুদের বিচারের দাবি জানান।


স্থানীয় আদিবাসী সাঁওতাল শিশু-কিশোর শিক্ষার্থীর নামের সংগঠনের ব্যানারে তারা তাদের অধিকার ও দাবি সম্বলিত ফেস্টুন-প্ল্যাকার্ড নিয়ে নানা বয়সের শিশু-কিশোর, নারী-পুরুষ এই কর্মসূচিতে অংশ নেয়।


মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন- সাঁওতাল শিক্ষার্থী বিশপ মুরমু, সুমিত্রা মুরমু, শান্তনা হাসদা, সুচিত্রা মুরমু তৃষ্ণা, অভিভাবক ও সাঁওতাল নেতা ডা. ফিলিমন বাস্কে, সুফল হেমব্রম, রাফায়েল হাসদা, বার্নাবাস টাডুসহ আরও অনেকে।


এদিকে, মাদক ব্যবসায়ী-ভূমিদস্যুদের বিচারের দাবি জানিয়ে বক্তারা বলেন, সাঁওতাল শিশু-কিশোররা তাদের মাতৃভাষায় পড়াশুনার জন্য সাঁওতাল পরিবার ও বিভিন্ন সামাজিক সংগঠনের সহযোগিতায় ‘শহিদ শ্যামল-রমেশ-মঙ্গল মার্ডি সাঁওতাল স্কুল’ প্রতিষ্ঠা করে। স্কুলের পাশেই সাঁওতাল শিশু-কিশোরদের জন্য একটি খেলার মাঠ আছে। মাঠটিতে সাঁওতাল শিশু-কিশোররা খেলাধুলা করে আর স্কুলে তারা তাদের মাতৃভাষায় পড়াশুনার পাশাপাশি ভাষা ও সংস্কৃতি চর্চা করে আসছিল। সম্প্রতি ভূমিদস্যুরা স্কুল ও মাঠটি দখল করে নেয়। স্কুল ও মাঠ হারালে সাঁওতাল শিশু-কিশোররা খেলাধুলা এবং মাতৃভাষায় পড়াশুনা ও ভাষা ও সংস্কৃতি চর্চার সুযোগ হারাবে।


আরও পড়ুন: গাইবান্ধায় ছাত্র-ছাত্রীরা রঙ তুলিতে রাঙ্গিয়ে দিচ্ছে দেয়াল চিত্র


জেলার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কে বলেন, মাদক ব্যবসায়ী এবং ভূমিদস্যু স্বপন শেখ ও আতাউর রহমান সাবুর নেতৃত্বে সন্ত্রাসীরা ‘আদিবাসী’ সাঁওতাল শিশু-কিশোরদের খেলার মাঠ ও স্কুল দখল করে বাড়ীঘর নির্মাণসহ চাষাবাদ করছে। এছাড়াও সাঁওতালদের বাড়ীঘর, কৃষিকাজে ব্যবহৃত ট্রাক্টর ভাঙচুর এবং মারধর ও ভয়ভীতি দেখিয়ে জমি দখল করছে। এ নিয়ে সাঁওতালদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।


এসডি/