মেহেরপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে জরিমানা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৩০ অপরাহ্ন, ১৯শে আগস্ট ২০২৪


মেহেরপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে জরিমানা
ছবি: প্রতিনিধি

মেহেরপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ জেলা কার্যালয় কর্তৃক সদর উপজেলার বড়বাজার এলাকায় অভিযান পরিচালিত হয়। অভিযানে বেকারি, ফলের দোকান, মাছ, সবজি ও মুদি দোকানসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রতিষ্ঠানে তদারকি করা হয়।


সোমবার (১৯ আগষ্ট) এ অভিযান পরিচালনা করা হয়।


আরও পড়ুন: মেহেরপুরে জেলা বিএনপির একাংশের অবস্থান কর্মসূচি পালন


এসময় মেসার্স জোসনা বেকারিতে অভিযানে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাদ্য পণ্য তৈরি, মিষ্টির মুল্যতালিকা যথাযথভাবে প্রদর্শন না করার, মোড়কীকরণ বিধি যথাযথভাবে না মানা, বিএসটিআইয়ের লাইসেন্স ব্যতীত পণ্যের গায়ে বিএসটিআইয়ের লোগো ব্যবহার করাসহ বিভিন্ন অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ও ৪৪ ধারায় ২০,০০০/-  টাকা জরিমানা করা হয় পুনরায় আইন মেনে স্বাস্থ্যসম্মতভাবে ব্যবসা পরিচালনার নির্দেশনা দেয়া হয়।

 

পরবর্তীতে মেসার্স আসিফ ফল ভান্ডার নামক প্রতিষ্ঠানে পুর্বে সতর্ক করা স্বত্তেও ফ্রিজে প্রচুর মেয়াদ উত্তীর্ণ চকলেট সংরক্ষণ করে বিক্রয়, মেয়াদ মুল্যবিহীন পণ্য বিক্রয় ও ফলের মুল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে ৩৮ ও ৫১ ধারায় ১০,০০০/- টাকা জরিমানা করা হয় এবং সবাইকে সতর্ক করা হয়। 


 অভিযানে ০২টি প্রতিষ্ঠানকে মোট ৩০,০০০/- টাকা জরিমানা করা হয়।


আরও পড়ুন: চুয়াডাঙ্গায় সংখ্যালঘুদের প্রতিবাদ মিছিল সমাবেশ  


এসময় সবজি বাজার, মাছ-মাংস বাজার, চাউলের দোকান, ডাব ও ফলের দোকান তদারকি করা হয়। সবাইকে আইন মেনে ব্যবসা পরিচালনা, মুল্যতালিকা প্রদর্শন ও ক্রয় বিক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং অতিরিক্ত দাম নেয়া থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।


এসময় উপস্থিত ব্যবসায়ী ও জনসাধারণকে এবিষয়ে সতর্ক করা হয় ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।


অভিযান পরিচালনা করেন মেহেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ।


সহযোগিতায় ছিলেন জেলা কৃষি বিপণন কর্মকর্তা মো. মোমিনুল হক, সদর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর তারিকুল ইসলাম এবং মেহেরপুর জেলা পুলিশের একটি টিম।


এমএল/