লাঠিটিলায় প্রস্তাবিত সাফারিপার্ক পরিদর্শনে অন্তর্বর্তীকালীন সরকারের কমিটি গঠন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:২৮ অপরাহ্ন, ৭ই সেপ্টেম্বর ২০২৪


লাঠিটিলায় প্রস্তাবিত সাফারিপার্ক পরিদর্শনে অন্তর্বর্তীকালীন সরকারের কমিটি গঠন
ছবি: প্রতিনিধি

মৌলভীবাজারের জুড়ী উপজেলার লাঠিটিলা সংরক্ষিত বনে প্রস্তাবিত বঙ্গবন্ধু  শেখ মুজিব সাফারি পার্ক প্রকল্পের পরিবেশগত প্রভাব যাচাই করবে সরকার। এজন্য গঠন করা হয়েছে চার-সদস্য বিশিষ্ট একটি কমিটি। 


এ কমিটিতে (সাবেক) প্রধান বন সংরক্ষক ইশতিয়াক উদ্দিন আহমেদ’কে আহ্বায়ক করে কমিটি গঠন করা হয়েছে। এবিষয়ে তাঁদের সুপারিশ’সহ চলতি মাসের ১৯ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে প্রতিবেদন জমা দেবে কমিটি। লাঠিটিলা অভয়ারণ্যে জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়ে বিভিন্ন সুপারিশ করার দায়িত্ব পেয়েছে কমিটি।  


আরও পড়ুন: মৌলভীবাজারে বন্যার পানিতে তলিয়ে গেছে আমন ধান কৃষকরা দিশেহারা


এ কমিটির মধ্যে রয়েছেন, বন্যপ্রাণী বিশেষজ্ঞ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ এবং আরণ্যক ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ, এ ছাড়া বন অধিদপ্তরের বন, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের (বন সংরক্ষক) ইমরান আহমেদ‘কে কমিটির সদস্য সচিব করা হয়েছে।


জানা যায়, চলতি বছরের ২১ আগস্টে জারি করা পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সার্কুলার অনুসারে, পরিবেশবাদী ও বন্যপ্রাণী বিশেষজ্ঞদের আপত্তি উপেক্ষা করে ২০২৩ সালের ৯ নভেম্বরে একনেক সভায় লাঠিটিলা বনে প্রস্তাবিত সাফারি পার্ক প্রকল্পটি শর্তসাপেক্ষে অনুমোদন দেওয়া হয়েছে।


প্রকল্পটি ২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) তে বরাদ্দহীন অনুমোদনহীন প্রকল্পগুলোর তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারিপার্ক’ মৌলভীবাজারে (প্রথম পর্যায়) শীর্ষক প্রস্তাবিত এ প্রকল্পের বাস্তবায়ন বন, বন্যপ্রাণী ও প্রাকৃতিক জীববৈচিত্র্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে কিনা, তা যাচাই করবে কমিটি। একইসঙ্গে বন ও জীব জীববৈচিত্র্য সংরক্ষণের বিষয়ে নানান সুপারিশ করবে তাঁরা।


আরও পড়ুন: মৌলভীবাজারে মনু ও ধলাই নদীর পানি কমতে শুরু করেছে


এসব বিষয়ে ৪ ও ৫ সেপ্টেম্বর (বুধ ও বৃহস্পতিবার) সাফারিপার্কের নির্ধারিত স্থানে স্থানীয় পরিবেশবাদী সংগঠন, বন জাগিদার, (ভিলেজার) জনপ্রতিনিধি ও সাংবাদিক‘দের সাথে মতবিনিময় করে পরিবেশ মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেবে সংশ্লিষ্ট কমিটি। তাছাড়া, যে কাউকে প্রয়োজনে কমিটিতে অন্তর্ভুক্ত করা যাবে।


এসডি/