মৌলভীবাজারে বন্যার পানিতে তলিয়ে গেছে আমন ধান কৃষকরা দিশেহারা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫০ অপরাহ্ন, ২৫শে আগস্ট ২০২৪


মৌলভীবাজারে বন্যার পানিতে তলিয়ে গেছে আমন ধান কৃষকরা দিশেহারা
ছবি: প্রতিনিধি

মৌলভীবাজার শ্রীমঙ্গল উপজেলার অন্যতম হাইল হাওরের কৃষকদের আমন ধান বন‍্যার পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকরা এখন দিশেহারা। সিলেটের মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও হবিগঞ্জ বাহুবল উপজেলা নিয়ে বিস্তৃত হাইল হাওর। এই বিশাল জলধারে রয়েছে ১৪টি বিল, পানি নিষ্কাশনের ১৩ টি নালা। এই হাওরের মোট আয়তন ১০ হাজার হেক্টরের মধ্যে ৪ হাজার হেক্টর প্লাবন ভূমি, ৪ হাজার ৫১৭হেক্টর  হাওর, ১হাজার ৪০০হেক্টর বিল, ৪০ হেক্টর খাল ও ৫০হেক্টর নদী।


আরও পড়ুন: মৌলভীবাজারে মনু ও ধলাই নদীর পানি কমতে শুরু করেছে


শ্রীমঙ্গল উপজেলার কৃষকরা কয়েকশো হেক্টর হাওরের জায়গায় ধান চাষ করে থাকেন। সেটাই তাদের একমাত্র উপার্জনের ভরসা। উজানের পাহাড়ি ঢল ও ভারত থেকে পানি মনু নদী, ধলাই নদী দিয়ে এসে হঠাৎ করে বন্যা আসায় তাদের স্বপ্ন বন্যার পানিতে মিশে যায় বলে জানান স্থানীয় কৃষকরা।


কৃষক মো. সফিকুর রহমান, মো. সুন্দর আলি, মো. আলি আহমদ জাহাঙ্গীর, মো. রফিকুর রহমান, মো. লোকমান মিয়া, মো. বকুল মিয়া, মো. মোতাব মিয়া, মো. দুরুদ মিয়া জানান, হঠাৎ করে বন্যা হওয়ায় আমনের পাকাঁ ধানসহ সাইল রোপন করা ধান ও হালির চারা সম্পূর্ন রুপে নষ্ট হয়ে গেছে। এখন পানি কমে গেলেও নতুন করে আর ধান লাগানো সম্ভব নয়। হালির চারা সম্পূন্ন পচে গেছে। এখন আর নতুন করে হালির চারা তৈরী করা সম্ভব নয়।


আরও পড়ুন: মৌলভীবাজার ভয়াবহ বন্যায় দুই লক্ষাধিক মানুষ পানিবন্দি


হাওর এলাকায় চলছে কৃষকদের বুকফাটা আর্তনাদ। আগামী দিনের চিন্তায় হতাশ। সরকার এগিয়ে আসার দাবী হাওর পাড়ের কৃষকদের।


এসডি/