তিস্তার পানি বাড়ছে, নিম্নাঞ্চল প্লাবিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৩৪ অপরাহ্ন, ২৮শে সেপ্টেম্বর ২০২৪


তিস্তার পানি বাড়ছে, নিম্নাঞ্চল প্লাবিত
ছবি: প্রতিনিধি

টানা তিন দিনের বৃষ্টি ও উজানের ঢলে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যার আশঙ্কা করছেন তিস্তা পাড়ের মানুষ। পানি নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রেখেছেন পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।


শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টায় তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি বিপদসীমা মাত্র ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এরআগে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৩টায় তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫১দশমিক ৮৩ সেন্টিমিটার, যা বিপৎসীমা ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার)। তিস্তায় পানি বৃদ্ধিতে দেখা দিয়েছে নদী ভাঙ্গন।


আরও পড়ুন: লালমনিরহাটে ৩৬৩ বোতল ফেনসিডিলসহ দুই মাদক কারবারি আটক


গত তিনদিন ধরে প্রচুর বৃষ্টিপাত শুরু হয়েছে উত্তরের জেলা লালমনিরহাটে। কখনো হালকা, কখনো মাঝারি, কখনো আবার ভারী বৃষ্টি। এতে জনসাধারণের মাঝে যেমন স্বস্তি ফিরে এসেছে, তেমনি খেটে খাওয়া ছিন্নমূল মানুষ কাজে যেতে না পেরে পরেছে চরম বিপাকে।


প্রতিদিনের বৃষ্টিপাত আর উজানের ঢলে তিস্তাসহ সব নদ-নদীর পানির পাশাপাশি বিলের পানি বৃদ্ধিও অব্যাহত আছে। এতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় বসতবাড়ি ও রাস্তাঘাট ভাঙনের ঝুঁকিতে পড়েছে। সেইসঙ্গে ফসলি জমিতে পানি ওঠায় নষ্ট হচ্ছে আগাম শীতকালীন শাকসবজি ও বীজতলাসহ বিভিন্ন ফসল।


আরও পড়ুন: লালমনিরহাটে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত


এমতাবস্থায় লালমনিরহাট,কুরিগ্রাম,নীলফামারী জেলার পানি উন্নয়ন বোর্ডের সকল কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করেছে কতৃপক্ষ।


এমএল/