ধানের সাথে এ কেমন শত্রুতা!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ধানের সাথে এ কেমন শত্রুতা!

নওগাঁর মহাদেবপুর উপজেলায় রোপণ করা বোরো ধান ক্ষেতে ক্ষতিকারক কিটনাশক স্প্রে করে ৩ বিঘা জমির ধান গাছ নষ্ট করে ফেলার অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগী কৃষক আশাদুল জানিয়েছেন, এতে তার আনুমানিক ১ লাখ ৫০ হাজার টাকা ক্ষতি হয়েছে। 

এ ঘটনায় গত বুধবার (৩০মার্চ) ভুক্তভোগী আশাদুল বাদী হয়ে ৪ জনের নাম উল্লেখ করে নওগাঁ আমলী আদালতে একটি মামলা করেন। মামলা সূত্রে জানা যায়, উপজেলার রইগাঁ ইউনিয়নের ভবানিনগর গ্রামের ভুক্তভোগী কৃষক মোশাররফ হোসেন তার ৩ বিঘা জমিতে বোরো ধান রোপণ করেছিলেন বর্গা চাষি আশাদুল। 

তার অভিযোগ, পূর্বশত্রুতার জের ধরে ডাবরকুড়ি গ্রামের মিজানর রহমানের ছেলে নাজমুল, অছির উদ্দীনের ছেলে লুৎফর, মফিজের ছেলে মোতালেব ও খোকা মন্ডলের ছেলে সোহেল সহ বেশ কয়েকজনকে নিয়ে গত বুধবার রাতে ক্ষতিকর কীটনাশক স্প্রে করে। এতে ধান গাছগুলো বিবর্ণ হয়ে মরে গেছে। 

ক্ষতিগ্রস্ত কৃষক মোশাররফ হোসেন বলেন, নাজমুলের সঙ্গে দীর্ঘ দিন ধরে জমি-জমা নিয়ে বিরোধ চলে আসছে। সেই শত্রুতার জের ধরে গত শনিবার তারা কয়েকজন এসে আমার ৩ বিঘা জমির ধান ক্ষেতে ঘাস মারা ওষুধ স্প্রে করে পুড়িয়ে দিয়েছে। আমি এর সঠিক বিচার চাই। 

এ অভিযোগ অবশ্য অস্বীকার করে নাজমুল বলেন, ওই জমিটি আমার কবলা কৃত। এ জমি নিয়ে কোর্টে একটি মামলাও চলছে। আমাকে ফাঁসানোর জন্য তাঁরা নিজে নিজে ফসলে স্প্রে করেছে। 

মহাদেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজম উদ্দীন মাহমুদ  জানান, এ বিষয়ে এখনো কোন অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে তদন্ত করে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এসএ/