ধান ক্ষেতে সেচ দিতে না পেরে আত্মহননের পথে কৃষক!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ধান ক্ষেতে সেচ দিতে না পেরে আত্মহননের পথে কৃষক!

গাজীপুরের শ্রীপুরে কৃষকের ধানক্ষেতে পানি দিতে প্রতিপক্ষের বাধা। পানি দিতে না পেরে আত্মহত্যা কথা বলছেন এক কৃষক। ঘটনাটি ঘটেছে উপজেলার মাওনা ইউনিয়নের কপাটিপাড়া গ্রামে। 

ভুক্তভোগী কৃষক ওই গ্রামের আবু আবু সাঈদের ছেলে আলামিন। অভিযুক্তরা হল ওই গ্রামের আব্দুস সাত্তার, ইসরাফিল,তাজউদ্দীন, নাঈম, সোহেল, নাজমুল, ও সরাফত আলী। 

ভুক্তভোগী ওই কৃষকের অভিযোগ, আব্দুল সাত্তার এর নেতৃত্বে একটি চক্র দীর্ঘদিন যাবত তার সাথে শত্রুতা পোষণ করে আসছে। তার জমিতে হালচাষে বাধা দিচ্ছে। আবু সাঈদ আড়াই বিঘা জমিতে বোরো ধান চাষ করেছেন। প্রতিপক্ষের বাধার কারণে জমিতে সেচ দিতে পারছেন না। মাটি ফেটে চৌচির হয়ে গেছে। পানির অভাবে মরে যাচ্ছে ক্ষেতের ধান। 

আরো অভিযোগ করে বলেন, প্রতিপক্ষের বিরুদ্ধে অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছেন না অনেক টাকা খরচ করে ধান চাষ করেছেন। ক্ষেতের ধান নষ্ট হয়ে গেলে পরিবার পরিজন নিয়ে উপোস করতে হবে। ক্ষেতের ধান নষ্ট হলে তার আত্মহত্যা ছাড়া আর কোন উপায় থাকবেনা। 

মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম খোকন বলেন, বিষয়টি নিয়ে স্থানীয়ভাবে মীমাংসার চেষ্টা করা হয়েছে। বোরোধান ওঠার পর বিষয়টি নিষ্পত্তি করার কথা ছিল। প্রতিপক্ষরা আমার সিদ্ধান্ত মানেনি।

উপজেলা কৃষি কর্মকর্তা এসএম মুয়ীদুল হাসান জানান, সরোজমিনে লোক পাঠিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

শ্রীপুর থানার পরিদর্শক তদন্ত মাহফুজ ইমতিয়াজ ভূঁইয়া জানান, অভিযোগের বিষয়টি সরেজমিনে তদন্ত করে অতি দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

এসএ/