নানামুখী উন্নয়নে বদলে গেছে বৃহৎ বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়া


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নানামুখী উন্নয়নে বদলে গেছে বৃহৎ বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়া

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময়ের ৬ বছরে উন্নয়নের ছোঁয়ায় বদলে গেছে দেশের বৃহৎ বিলুপ্ত ছিটমহল কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার দাসিয়ার ছড়ার দৃশ্যপট। সরকারের নানামুখী উন্নয়নে খুশি হয়েছে ছিটমহল নামের কারাগারে বন্দি থাকা মানুষরা। দীর্ঘ ৬৮ বছরের এ বন্দিদশা থেকে মুক্তি পেয়ে বাংলাদেশের মূল ভুখণ্ডে যুক্ত হওয়া মানুষগুলো সব ধরনের নাগরিক সুবিধা পেয়ে সামনের দিনগুলোতে আরো এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা। 

দীর্ঘ আন্দোলনের পর দু’দেশের সরকারের সমঝোতায় ২০১৫ সালে ৩১ জুলাই মধ্যরাতে বিনিময় হয় বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১১১টি ও ভারতের অভ্যন্তরে থাকা ৫১টি ছিটমহল। 

এরমধ্যে কুড়িগ্রাম জেলায় অবস্থিত ১২টি বিলুপ্ত ছিটমহলের মধ্যে দেশের বৃহৎ ছিটমহল ফুলবাড়ী উপজেলার দাসিয়ারছড়া।  যার আয়তন ৬ দশমিক ৬৫ বর্গকিলোমিটার তৎকালীন জনসংখ্যা ছিল ৬ হাজার ৫২৯ জন। ছিটমহল বিনিময়ের পর থেকে এখানকার মানুষের জীবন মান উন্নয়নে কাজ করছে সরকার।

ছিটমহল বিনিময়ের ৬ বছরের মাথায় ঘরে ঘরে বিদ্যুতের আলো, প্রশস্ত মশৃন পাকা রাস্তা, ফায়ার সার্ভিস ষ্টেশন, সরকারি উদ্যোগে নির্মিত সৃদৃশ্য মসজিদ-মন্দির, বিটিসিএল অপটিক্যাল ফাইবারের মাধ্যমে টেলিফোন ও ইন্টারনেট সংযোগ, ডিজিটাল সেন্টার, স্কুল-কলেজ , মাদ্রাসা ও আইসিটি ভবন – এ যেন আলাদীনের চেরাগের ষ্পর্শে বদলে গেছে এক নতুন জনপদ দাশিয়ারছড়া। 

 মূল ভূ-খন্ডে বর্তমান সরকারের ব্যাপক হারে উন্নয়ন বঞ্চিত ছিটবাসীদের কল্পনাকেও হার মানিয়েছে। এখন আর কোন অবরুদ্ধ জীবন নয়, স্বাধীনভাবে বাংলাদেশি নাগরিক হয়ে জীবন-যাপন করছে পুরো ছিটমহলবাসী। প্রতিটি পরিবারের ছেলে-মেয়ে স্থানীয় স্কুল-কলেজে পড়ার সুযোগ ছাড়াও দেশের বড় বড় কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ছে। অনেকেই বিভিন্ন সরকারি-বে-সরকারি প্রতিষ্ঠানে চাকুরি করে পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনছে। এখন বাংলাদেশি নাগরিক হিসেবে যে সব সুযোগ-সুবিধা পাওয়ার কথা, তার সবই পাচ্ছে সাবেক ছিটমহলের অধিবাসীরা।

এলজিইডি সুত্রে জানা গেছে, ছিট মহল বিনিময়ে দু’বছরের মধ্যেই বিশেষ বরাদ্দ প্রায় ২২ কোটি টাকার বিভিন্ন উন্নয়ন কাজ হয়েছে দাশিয়ারছড়ায়। এর মধ্যে ১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, ১৮ কোটি টাকা ব্যয়ে এলজিইডির মাধ্যমে ২৪ কিলোমিটার পাকা রাস্তা তৈরী হয়েছে দাশিয়ারছড়ায়। ২০ লাখ টাকা ব্যয়ে কালিররহাটে কমিউনিটি রির্সোস সেন্টার, ৯০ লাখ টাকা ব্যয়ে ৫টি মসজিদ, ২০ লাখ টাকা ব্যয়ে একটি মন্দির, ২ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে একটি ব্রিজ, ১০ লাখ টাকা ব্যয়ে ১০টি হত দরিদ্র পরিবারের বসতবাড়ী নির্মাণ উল্লেখযোগ্য। পরবর্তীতে সকল কাঁচা রাস্তা গুলো পাকা করন ও ভূমিহীন পরিবারগুলোকে দেওয়া হয়েছে পাকা ও টিনসেট ঘর প্রদান করেছেন।

অন্যদিকে ভূমি জটিলতার বিষয়টি সম্পুর্ণ ভাবে নিরসন হয়ে গেছে। ভূমি মন্ত্রণালয়ের অধীন ১ হাজার ৬৪৩ দশমিক ৪৪ একর ও সরকারি খাস খতিয়ান ভুক্ত ৯ একর জমির প্রাক জরিপ শেষ করে খতিয়ান হস্তান্তর করা হয়েছে। স্বাস্থ্যসেবা নিশ্চিত কল্পে স্বাস্থ্য বিভাগ কর্তৃক ৩টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়েছে। দাসিয়ারছড়াসহ বিলুপ্ত ছিটমহলে বাংলাদেশে অন্তর্ভুক্তির ৭৫ দিনের মধ্যে প্রায় ২ হাজার ৫৬২ পরিবারে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। এখন আর কোন বাড়িই নেই বিদ্যুৎ বিহীন জীবন। দেয়া হয়েছে দ্রুত গতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারের সর্বোচ্চ মহল এখানকার সুবিধা অসুবিধার খোঁজ নিচ্ছেন। ডিজিটাল সাব সেন্টার থেকে স্বল্পমূল্যে দেয়া হচ্ছে তথ্য প্রযুক্তির সেবা। ইউনিসেফের অর্থায়নে বাংলাদেশ শিশু একাডেমি স্থাপন করেছে ১৫ টি প্রাক প্রাথমিক শিক্ষা কেন্দ্র।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছে ১৪ টি মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কেন্দ্র। উপজেলা কৃষি অফিসার অর্থায়নে কৃষকদের প্রশিক্ষণ ও কৃষি যন্ত্রপাতি দেয়া হয়েছে। দাশিয়ারছড়ায় ঘরে ঘরে সুপেয় পানি আর স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত হয়েছে। আত্বকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর বেকার যুব ও যুব মহিলাদের দেয়া হয়েছে নানা ট্রেডে প্রশিক্ষণ।

দাশিয়ারছড়া বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও স্কুল এন্ড কলেজসহ মোট ৬টি প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এগুলো হলো দাশিয়ারছড়া বহুমুখী উচ্চ বিদ্যালয়, দাশিয়ারছড়া নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, দাশিয়ারছড়া সমন্বয়পাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মইনুল হক নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মিশকাত আইডিয়াল স্কুল এন্ড কলেজ ও ফজিলাতুন্নেছা দাখিল মাদ্রাসা। এই ৬ শিক্ষা প্রতিষ্ঠানে দাশিয়ারছড়ার প্রায় ৭০০ জন ছাত্র-ছাত্রী পাঠদান করছে। তবে এসব প্রতিষ্ঠান এমপিওভুক্ত না হওয়ায় কর্মরত শিক্ষক-কর্মচারীদের মধ্যে কিছুটা হতাশা বিরাজ করছে।

বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার কামালপুরের বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান বলেন, আমরা দীর্ঘ ৬৮ বছরের ছিটমহলের কারাগার থেকে মুক্তি পেয়েছি।প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়াকে ইউনিয়ন চাই। আমি প্রধানমন্ত্রীর মুখ দিয়েই দাসিয়াছড়াকে ইউনিয়ন ঘোষণার দাবি জানাচ্ছি।

বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার বাসিন্দা মোজাফ্ফর হোসেন বলেন, দীর্ঘ ৬৮ বছর আমরা ছিটমহলের মানুষেরা মৌলিক অধিকার বঞ্চিত ছিলাম। কোনো দেশের সরকারই আমাদের সুযোগ-সুবিধা দেয়নি। কিন্তু ছিট বিনিময়ের পর এই ৬ বছরে আমরা বাংলাদেশের নাগরিক হিসেবে সব সুযোগ-সুবিধা পেয়েছি।

কামালপুর মইনুল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাই বলেন, ছিটমহল বিনিময়ের পর বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ায় বাংলাদেশ সরকারের প্রদত্ত সব সুবিধা যেমন-শিক্ষা, স্বাস্থ্য রাস্তা-ঘাটসহ সব মৌলিক সুবিধা পেয়েছি। তবে আমাদের গুরুত্বপূর্ণ দুইটি দাবি বাংলাদেশ সরকারের কাছে রয়েছে। তা হচ্ছে বিলুপ্ত ছিটমহলের মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শর্ত শিথিল করে এমপিও ভুক্তিকরণ ও বিলুপ্ত ছিটমহল দাসিয়াছড়াকে একটি স্বতন্ত্র ইউনিয়ন ঘোষণার দাবি।

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি বাংলাদেশ শাখার সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলেন, আমরা ছিটমহল বিনিময়ের পর থেকে দাসিয়ার ছড়াকে মুজিব-ইন্দিরা নামে একটি ইউনিয়ন প্রতিষ্ঠার দাবি করে আসছি। আমরা আসা করছি সরকার আমাদের এ দাবিটি পুরণ করবেন। 

দাশিয়ারছড়া সমন্বয়পাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক নুর ইসলাম জানান, নিজের টাকায় স্কুল প্রতিষ্ঠা করেছি। নিয়মিত ক্লাস নিচ্ছি। কিন্তু বেতন-ভাতার খবর নেই।

একই কথা বলেন, দাশিয়ারছড়া বহুমুখী উচ্চ বিদ্যালয় শিক্ষক জাকির সহ কয়েকজন শিক্ষক।

দাসিয়ারছড়ার সাবেক পঞ্চায়েত প্রধান নজরুল ইসলাম, আব্দুল হাকিম, আব্দুল জলিল, নুর আলম মাস্টার জানান – এখন তারা বাংলাদেশের নাগরিক পরিচয় দিতে পেরে আনন্দিত ও গর্বিত। তবে সর্ববৃহৎ ভারতীয় ছিটমহল দাসিয়ারছড়ায় প্রায় ৬ হাজার লোক বাস করলেও পৃথক ইউনিয়নের দাবী উপক্ষিত থেকেছে। ইউনিয়নের দাবীতে অনেক আন্দোলন করেও লাভ হয়নি। সংলগ্ন ৩টি ইউনিয়নের সাথে দাশিয়ারছড়াকে একিভূত করে দেয়া হয়েছে। এতে নিজেদের নেতা নির্বাচন করার অধিকার হারিয়েছেন তারা। ফলে তারা উন্নয়নের ক্ষেত্রে বৈষম্যের শিকার হবার আশঙ্কায় আছেন।

স্থানীয় কৃষক মানিক মিয়া বলেন, ‘হামার নিজের একটা ইউনিয়ন আর চেয়ারম্যান পাইলোং না।’

সাবেক ছিটমহল আন্দোলনের নেতা গোলাম মোস্তফা ওই মইনুল হক বলেন, ‘আমাদের প্রাণের দাবী দাশিয়ারছড়া ইউনিয়ন ঘোষণা না হলেও যেভাবে উন্নয়ন কাজ ছয় বছরে হয়েছে তাতেই আমরা সরকারের কাছে কৃতজ্ঞ।’

ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির দাসিয়ারছড়া শাখার সাবেক সভাপতি আলতাফ হোসেন বলেন, দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর আমরা ৬ বছর আগে বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছি। আমরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই যে, তিনি এই ৬ বছরে আমাদের জীবন-মান বদলে দিয়েছেন। 

ছিটমহল আন্দোলনের প্রচার সম্পাদক ও দাসিয়ার ছড়া ছাত্রলীগের প্রতিষ্ঠাতা আহ্বায়ক জাকির হোসেন জানান, আমারা সরকারে কাছে চির কৃতজ্ঞতা। দাসিয়ারছড়ার শিক্ষিত যুবক যুবতীদের প্রানের দাবি, ২০১১ সালের (হেডকাউটিং) যৌথ জরিপে যাদের নাম আছে , তাদের যে রকম যোগ্যতা আছে তাদের কে স্কুল কলেজ মাদ্রাসা গুলোতে নিয়োগ দেয়া হোক। যদি নিবন্ধন শিথিল করে নিয়োগ দেওয়া হয় তাহলে বেকার সমস্যা থেকে মুক্তি পাবে দাসিয়ারছড়া বাসী।

ফুলবাড়ী ইউএনও সুমন দাস বলেন, ফুলবাড়ী উপজেলার ৬ টি ইউনিয়নের মতো বিলুপ্ত ছিটমহল দাসিয়াছড়াতেও সরকারের সব দফতরের সেবা নিশ্চিত করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা রাস্তাঘাট বিশেষ অগ্রাধিকার দিয়ে করা হয়েছে। এ ছাড়া পিছিয়ে পড়া মানুষদের এগিয়ে নিতে সরকার সব ধরনের সহযেগিত করছে। এখানে স্কুল, কলেজ, মাদরাসা, মসজিদ, মন্দির নির্মাণ করা হয়েছে। এরই মধ্যে ভূমি মন্ত্রণালয়ের অধীন ১