খালেদা জিয়ার বাসার সামনে বালুর ট্রাক: শেখ হাসিনার বিরুদ্ধে মামলা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:১৮ অপরাহ্ন, ৪ঠা অক্টোবর ২০২৪


খালেদা জিয়ার বাসার সামনে বালুর ট্রাক: শেখ হাসিনার বিরুদ্ধে মামলা
ফাইল ছবি

বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে তার গুলশানের বাসভবন ‘ফিরোজা’ থেকে ২০১৩ সালের ২৯ ডিসেম্বর বিএনপি ঘোষিত 'মার্চ ফর ডেমোক্রোসি' কর্মসূচিতে যেতে না দেয়া এবং বাসভবনের সামনের দুইপাশের রাস্তায় বালুর ট্রাক দিয়ে বাধা সৃষ্টি করা ও বেগম খালেদা জিয়াকে হত্যার চেষ্টার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১১৩ জনকে আসামি করে মামলা করা হয়েছে।


শুক্রবার (৪ অক্টোবর) রাজধানীর গুলশান থানায় মামলাটি দায়ের করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) লতিফ হল শাখা ছাত্রদলের সাবেক সভাপতি ও কৃষকদলের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য শ‌রিফুল ইসলাম শাওন। বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার মামলার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।


আরও পড়ুন: শনিবার দুপুরে প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে বসবে বিএনপি


মামলার এজহারে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে এক নম্বর এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে দুই নম্বর আসামি করা হয়েছে। এছাড়া, এ মামলার উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন, সাবেক আইজিপি এ কে এম শহিদুল হক, সাবেক ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া ও সাবেক এসবি প্রধান মনিরুল ইসলাম।


এতে উল্লেখ করা হয়, মামলার আসামিরা গোপন বৈঠক করে সিদ্ধান্ত নেন যে, ২০১৩ সালের ২৯ ডিসেম্বর যে কোনোভাবে খালেদা জিয়াকে বাসা থেকে বের হয়ে সমাবেশে অংশ নিতে দেওয়া যাবে না। পূর্ব পরিকল্পনার অংশ হিসেবে আসামিরা মরণাস্ত্র, লাঠি, বন্দুক, টিয়ারসেলসহ যুদ্ধ ক্ষেত্রের মতো সজ্জিত হয়ে গুলশান-১ ও ২, বনানী, বারিধারা ডিওএইচএস ও আমেরিকান দূতাবাসসহ আশপাশের এলাকায় র‍্যাব, পুলিশ ও ডিবিসহ ২৮ ডিসেম্বর থেকে অবস্থান নেয়। সঙ্গে অস্ত্রের মহড়া দেয় আওয়ামী লীগের শ্রীর্ষ সন্ত্রাসীরা। সে সময় আশপাশের বিএনপি নেতাকর্মীদের মারধর ও গণহারে গ্রেফতার করা হয়।


আরও পড়ুন: হাসিনার বিতর্কিত আমলাদের বহাল রেখে নতুন বাংলাদেশ বিনির্মাণ করা সম্ভব নয়: ফারুক


এজাহারে আরও বলা হয়, ২৯ ডিসেম্বর ‘মার্চ ফর ডেমোক্রেসির’ ডাক দেওয়ার পর বেগম খালেদা জিয়ার বাসার সামনে বালুর ট্রাক এনে রাখা হয়েছিল। এভা‌বে বেগম খা‌লেদা জিয়া‌কে অবরুদ্ধ রে‌খে ২০১৪ সালে এক‌টি এক তরফা নির্বাচন ক‌রে ক্ষমতায় আসে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। বলা হয়, এই ঘটনার পরই কার্যত দে‌শের গণতন্ত্রকে ধ্বংস ক‌রে ফে‌লে তারা।


ওই সময় পেপার স্প্রে প্রয়োগ ক‌রে বেগম খা‌লেদা জিয়া‌কে হত্যার চেষ্টা করা হ‌য়ে‌ছি‌ল বলে অভিযোগ করেন বাদীপক্ষ।


এমএল/