ময়মনসিংহে সীমান্তবর্তী উপজেলায় পাহাড়ি ঢলে হাজার হাজার মানুষ পানিবন্দি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪৪ অপরাহ্ন, ৫ই অক্টোবর ২০২৪


ময়মনসিংহে সীমান্তবর্তী উপজেলায় পাহাড়ি ঢলে হাজার হাজার মানুষ পানিবন্দি
ছবি: প্রতিনিধি

 পানিবন্দি হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ।ময়মনসিংহ জেলার সীমান্তবর্তী উপজেলা হালুয়াঘাট এবং ধোবাউড়ার বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে।


শুক্রবার (৪ অক্টোবর) দিনভর ময়মনসিংহ জেলাতে টানা বৃষ্টিপাত হয়। এরপর বৃষ্টির সঙ্গে পাহাড়ি ঢল নেমে আসায় সীমান্তবর্তী হালুয়াঘাট, ধোবাউড়ার বেশ কিছু গ্রাম প্লাবিত হয়। বৃষ্টি ও ঢলের পানিতে তলিয়ে গেছে শত শত ফিশারি এবং কয়েক হাজার একর জমির ফসল। 


আরও পড়ুন: ময়মনসিংহে বাস-অটোরিকশা সংঘর্ঘে নিহত ৭


ধোবাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশাত শারমিন বলেন, উপজেলার দক্ষিণ মাইজপাড়া ও ঘোষগাঁওসহ  কয়েকটি গ্রাম তলিয়ে গেছে বলে শুনেছি। নেতাই নদীর বাঁধ কিছু কিছু পয়েন্টে ভেঙে গেছে। এক থেকে দেড় হাজার লোক পানিবন্দী আছে, প্রায় তিনশত ঘরবাড়ির পানিতে তলিয়ে গেছে। আমরা প্রাথমিকভাবে সব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের বলেছি জানমালের নিরাপত্তার ব্যবস্থা নিতে। যদি কেউ পানিবন্দি হয়ে থাকে তাহলে তাকে সাথে সাথে উদ্ধার করে প্রাথমিক বিদ্যালয়ে নেওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। সকল প্রাথমিক বিদ্যালয় গুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে। এখন পর্যন্ত কোন প্রাণহানির ঘটনা ঘটেনি। 


আরও পড়ুন: চলন্ত অবস্থায় ছুটে গেল ট্রেনের তিন বগি, ঢাকা ময়মনসিংহ রেল যোগাযোগ বন্ধ


হালুয়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা আবিদুর রহমান বলেন, পানিবন্দি এলাকায় আমরা কাজ করছি। যেসব এলাকায় পানি আটকে জলাবদ্ধতা দেখা দিয়েছে সেখান থেকে মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সাব-রেজিস্টার অফিস ও খাদ্যগুদামের সামনে পানি জমে প্লাবিত হয়ে যায়। এছাড়া উপজেলার বেশ কিছু গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।


ময়মনসিংহ আবহাওয়া ইনচার্জ মিজানুর রহমান বলেন, গত ২৪ ঘন্টায় জেলায় ১৪৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে।


জেবি/এসবি