ধামরাইয়ে প্রতিমা তৈরির শেষ মুহূর্তে চলছে সাজসজ্জার কাজ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:০০ অপরাহ্ন, ৮ই অক্টোবর ২০২৪


ধামরাইয়ে প্রতিমা তৈরির শেষ মুহূর্তে চলছে সাজসজ্জার কাজ
ছবি: প্রতিনিধি

ঢাকার ধামরাইয়ে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গা পূজাকে সামনে রেখে চলছে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের সাজসজ্জার কাজ। মাটির কাজ শেষে রং তুলির আঁচড়ে মূর্ত হয়ে উঠছে দেবীর রূপ। 


নির্ধারিত সময় অনুযায়ী বুধবার (৯ অক্টোবর) থেকে শুরু হবে পূজা আর রবিবার (১৩ অক্টোবর) দেবীকে বিসর্জনের মধ্য দিয়েই শেষ হবে এই উৎসব। ধামরাই উপজেলার ১৬ ইউনিয়ন ও একটি পৌরসভায় সর্বমোট ১৯৬টি মণ্ডপে এবার দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। ধর্মীয় রীতি মতে দেবী এবার “দোলায় আগমন করবেন-ঘোটকে চলে যাবেন”। 


মণ্ডপে মণ্ডপে শুরু হয়েছে দেবী দুর্গার আগমনের শেষ সময়ের প্রস্তুতি। বাঁশ, খড়ের কাঠামোতে মাটির আস্তরণে অবয়ব পেয়েছে দেবী দুর্গা। লক্ষ্মী, গণেশ, সেনাপতি কার্তিক, কলাবউ মৃত্তিকা, সাপে বেষ্টিত মহিষাসুর বধে দেবীকে সুনিপুণ কর্মে ফুটিয়ে তুলেছেন প্রতিমা শিল্পীরা। রঙের আঁচড় আর সাজসজ্জায় দুর্গাদেবীকে সাজাতে ব্যস্ত হয়ে পড়েছেন প্রতিমা শিল্পীরা।


আরও পড়ুন: ধামরাইয়ে নয় দফা দাবিতে আকিজ ফুড শ্রমিকদের বিক্ষোভ


একজন প্রতিমা শিল্পী শুভাশীষ পাল জানালেন, এবার প্রতিমা তৈরি হচ্ছে বেশি, এবার অত্যন্ত ব্যস্ত সময় পার করছেন তারা। অধিকাংশ মণ্ডপেই দেবীর অবয়ব তৈরির কাজ শেষ হয়েছে, প্রতিমাগুলোতে রঙের কাজও শেষ সাজসজ্জার কাজও শেষের দিকে।


প্রতিমা শিল্পী বাসুদেব পাল বলেন, প্রতিবছর রথের পরপরই দুর্গা গড়ার কাজ শুরু হয়। এ বছর কাজের চাপ অনেক বেশি, ধামরাই উপজেলায় সবচেয়ে বেশি মন্ডপ হয়। দুর্গাপূজার জন্য একটা পুরো সেট প্রতিমা বানাতে ৫ থেকে ৬ শিল্পীর অন্তত ১৫ দিনের মতো সময় লাগে। গত বছরের মতো এবারও কাজের অর্ডার বেশি পেয়েছি।


এ বিষয়ে মাধব মন্দির কমিটির সিনিয়র সহ-সভাপতি ডা. অজিত কুমার বসাক বলেন, অন্যান্য বারের মতো এবারও সারা বাংলাদেশের ন্যায় ধামরাইতেও উৎসবমুখর পরিবেশে এবং শান্তিপূর্ণভাবে পূজা উদযাপন করবে সবাই। এবার ধামরাইয়ে ১৯৬টি দূর্গা মন্দিরে শারদীয়া দুর্গা উৎসবে আয়োজন করা হয়েছে। এর মধ্যে পৌর এলাকায় ৪৪টি দূর্গা পূজার আয়োজন রয়েছে। বাকি সব পূজা হচ্ছে ধামরাই উপজেলার ১৬টি ইউনিয়নের বিভিন্ন এলাকায়।এরইমধ্যে পূজা মণ্ডপগুলোতে প্রতিমার কাঠামোর কাজ শেষে রঙের কাজও শেষ। এখন চলছে শেষ মুহূর্তের সাজসজ্জার কাজ।


আরও পড়ুন: আশুলিয়ায় খন্ডিত নারীর মরদেহের পরিচয় শনাক্ত


ধামরাই থানার পুলিশ পরিদর্শক (ওসি) মনিরুল ইসলাম বলেন, প্রতি বছরের মত এবারো শারদীয়া দূর্গা পূজা উপলক্ষে প্রশাসনিক প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হবে। ধামরাই উপজেলায় এবার ১৯৬টি মন্দিরে পূজা হবে। আমরা আশা করছি প্রতি বারের মতো এবারো শান্তিপূর্ন ভাবে পূজা উৎসব সম্পন্ন হবে।


এ ব্যাপারে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত বৈদ্য বলেন, হিন্দু সম্প্রদায়ে সব চেয়ে বড় উৎসব শারদীয়া দূর্গা পূজা। এই পূজা উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করতে আইনশৃঙ্খলা কমিটি সোচ্চার রয়েছে। ইতোমধ্যেই আসন্ন শারদীয় দুর্গা পূজা সুন্দর, শান্তিপূর্ণ এবং উৎসবমুখর পরিবেশে আয়োজনের লক্ষে সামাজিক সম্প্রিতি কমিটির সাথে সভা করা হয়েছে।


এমএল/