লালমনিরহাটে ডিমের সিন্ডিকেট ভাঙতে কাজ করছে টাস্ক ফোর্স কমিটি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:০৭ অপরাহ্ন, ১৩ই অক্টোবর ২০২৪


লালমনিরহাটে ডিমের সিন্ডিকেট ভাঙতে কাজ করছে টাস্ক ফোর্স কমিটি
ছবি: পতিনিধি

ভোক্তা পর্যায়ে পোল্ট্রি মুরগির ডিমের দাম স্থিতিশীল রাখতে রবিবার (১৩ অক্টোবর) দুপুরে জেলা টাস্কফোর্স কমিটির উদ্যোগে মুরগির খামার মনিটরিং করে। কমিটির সদস্য সচিব জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক এএসএম মাসুম উদ দৌলার নেতৃত্বে জেলা সদরের মহেন্দ্রনগর এলাকায় মোস্তাফি রোডে ডিম উৎপাদনকারী খামারে অভিযান পরিচালিত হয়।


রবিবার (১৩ অক্টোবর) ডিমের বাজার মুল্যের তালিকা করে দেয় কর্তৃপক্ষ। ডিম উৎপাদনকারী মুরগির খামারি রফিকুল ইসলাম জানায় যে একটি ডিম উৎপাদনে সব কিছু মিলে ৯টাকা উৎপাদন খরচ হয়।


আরও পড়ুন: লালমনিরহাটে ফেনসিডিলসহ শীর্ষ মাদক ব্যবসায়ী আটক


ডিমের উৎপাদন মূল্য কম থাকা সত্ত্বেও শুধুমাত্র সিন্ডিকেটের কবলে দাম বৃদ্ধি পাচ্ছে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক এ এস এম মাসুম উদ দৌলা।


তিনি আরও জানান, বামনডাংগায় ডিমের আড়তের দাম অনুযায়ী ও জেলার বাইরের সমিতির বাজার মূল্য অনুসরণ করে এখানকার খামারিরা। স্থানীয় উৎপাদন দিয়ে জেলার চাহিদা মেটানো সম্ভব কিন্তু খামারিরা বেশি অর্থের আশায় ডিম রপ্তানি করে যার ফলস্বরূপ দাম বৃদ্ধি পাচ্ছে।


আরও পড়ুন: সেই তাপসীর বিরুদ্ধে এবার লালমনিরহাটে মামলা


এ সময় ডিমের দাম প্রতি পিচ ১০টাকা ৫০ পয়সা নির্ধারণ করে টাস্ক ফোর্স কমিটি। মালামাল ক্রয়ের রশিদ না থাকা, বেশি দামে ডিম বিক্রি করা, অস্বাস্থ্যকর পরিবেশে খামার, তালিকায় অন্তর্ভুক্ত না থাকায় ও খামারের নিবন্ধন না থাকায়।


মো. রফিকুল ইসলামের খামারে ৩হাজার টাকা অর্থদণ্ড ও করে টাস্ক ফোর্স কমিটি। খামারিদের পরামর্শ প্রদান করে এবং ন্যায্য মূল্য অনুযায়ী স্থানীয় বাজারে ডিম বিক্রির পরামর্শ প্রদান করে টাস্কফোর্স কমিটি। এ অভিযানে টাস্কফোর্স কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।


এমএল/