গোপালগঞ্জে মসলা কারখানায় অভিযান, এক বছরের কারাদণ্ডসহ লাখ টাকা জরিমানা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


গোপালগঞ্জে মসলা কারখানায় অভিযান, এক বছরের কারাদণ্ডসহ লাখ টাকা জরিমানা

গোপালগঞ্জের নতুন বাজার  এলাকায় একটি মসলার কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভেজাল হলুদ-মরিচের গুঁড়া জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। ভেজাল হলুদ-মরিচের গুঁড়া তৈরি ও বিক্রির দায়ে কারখানার মালিক মাসুদ তালুকদারকে (৩৮) এক বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান ও এক লক্ষ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। একইসাথে কারখানাটি সিলগালা করা হয়েছে। সাজাপ্রাপ্ত মাসুদ তালুকদার গোপালগঞ্জ সদর উপজেলার নলডাঙ্গা গ্রামের নসু তালুকদারের ছেলে।

মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে গোপালগঞ্জ শহরের বড় বাজার সংলগ্ন নতুন বাজার এলাকায় উক্ত কারখানাটিতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মামুন খান।

এ সময় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন খান বলেন, কারখানাটি থেকে ভেজাল হলুদ-মরিচের গুড়া তৈরীর উপকরণ হিসেবে বিভিন্ন রং -এর কেমিক্যাল, মেয়াদ উত্তীর্ণ পটেটো, চালের গুড়ো গাছের গুড়ি, নিম্নমানের আটা-ময়দা উদ্ধার করা হয়। এ সকল উপকরণ ভেজাল হলুদ ও মরিচের গুঁড়ো তৈরীর কাজে ব্যবহারের জন্য কারখানায় মজুদ করে রাখা হয়েছিলো। এই ভেজাল মরিচ ও হলুদের গুঁড়োয় সাধারণ মানুষের স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে। এতে বিভিন্ন ধরনের জটিল রোগ সহ মরণব্যাধি ক্যান্সার হওয়ার সম্ভাবনাও রয়েছে। ভেজাল হলুদ মরিচের গুঁড়ো তৈরির উপকরণ মজুদ রাখায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের  ৪২ ও ৪৩ ধারায় (খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ এবং অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ) তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। 

গোপালগঞ্জে নিরাপদ খাদ্য নিশ্চিতের লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এসএ/