সিরাজগঞ্জে খামারীদের মাঝে প্রাণিসম্পদ অধিদপ্তরের মিল্কক্রীম সেপারেটর মেশিন বিতরণ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সিরাজগঞ্জে খামারীদের মাঝে প্রাণিসম্পদ অধিদপ্তরের মিল্কক্রীম সেপারেটর মেশিন বিতরণ

সিরাজগঞ্জের কাজিপুরে প্রাণিসম্পদ অধিদপ্তরধীন লাইভস্টক এন্ড ডেইরী ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় খামারীদের মাঝে মিল্কক্রীম সেপারেটর মেশিন বিতরণ করা হয়।

বুধবার (১৩ এপ্রিল) উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকীর সভাপতিত্বে ও উপজেলা ভেটেরিনারি সার্জন ডাঃ মাহমুদুল হাসান এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী। 

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ দিদারুল আহসান তিনি বলেন, ‘করনাকালীন সময়ে ডেইরী সেক্টরে বিপর্যয় শুরু হয় এতে খামারীরা বিপাকে পড়ে যায় সেই লক্ষ্যে খামারীদের দুধের বহুমুখী ব্যবহার ও দুধ সংরক্ষণের জন্য যেসব খামারী প্রতিদিন ১০০-৩০০ লিটার দুধ উৎপাদন করেন তাদের মাঝে এই ক্রীম সেপারেটর বিতরণ করার সিদ্ধান্ত হয়েছে। এতে খামারীরা সহজেই দুধ থেকে ক্রীম আলাদা করতে ঘি, মাখন,পনির তৈরি করতে পারবেন এবং বাকী স্কীম মিল্ক দুধ দিয়ে ছানা, দই, মাঠা, লাবাং তৈরি করতে পারবেন। সেই লক্ষ্যে উপজেলার মধ্যে  ৭জন খামারীর মাঝে এই মিল্কক্রীম সেপারেটর মেশিন বিতরণ করা হয়।’

এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা জনাব রেজাউল করিম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব রেফাজ উদ্দিন, গান্ধাইল ইউনিয়ন চেয়ারম্যান মুক্তিযোদ্ধা গোলাম হোসেন, কাজিপুর ইউনিয়ন চেয়ারম্যান কামরুজ্জামান বিপ্লব।

উল্লেখ্য যে, প্রানিসম্পদ ও ডেইরী উন্নয়ন (এলডিডিপি) প্রকল্পের আওতায় উপজেলায় তিন ক্যাটাগরিতে ২২৩৬ জন ক্ষতিগ্রস্ত খামারী/কৃষক/ সুফলভোগীর মাঝে ২,৫২,৭৬,২৫০/- টাকা বিতড়ণ করা হয়েছে।

এসএ/